×

আন্তর্জাতিক

মালদ্বীপ বনাম লাক্ষাদ্বীপ: কেমন হবে খরচ!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০৪:২৫ পিএম

মালদ্বীপ বনাম লাক্ষাদ্বীপ: কেমন হবে খরচ!

ঝিকিমিকি সাদা বালুর নির্জন সৈকত আর প্রবাল ঘেরা লাক্ষাদ্বীপ এবং মালদ্বীপের মধ্যে রয়েছে অনেক মিল। লাক্ষাদ্বীপের পুরনো সৈকতে সাদা বালু এবং স্ফটিকের মতো স্বচ্ছ জলের জন্য বিখ্যাত।

ভারত-মালদ্বীপ নিয়ে তৈরি বিতর্কের জেরে ভারতের দক্ষিণ-পশ্চিমের এই দ্বীপরাষ্ট্রটিকে বয়কটের ডাক দিয়েছেন ভারতের অনেক মানুষ। ভ্রমণ প্রিয় ভারতবাসীর নজরে এবার ভারতেরই আরেক দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ।

সম্প্রতি লাক্ষাদ্বীপ সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাক্ষাদ্বীপের সমুদ্রে প্রধানমন্ত্রী মোদীর স্নর্কেলিং করা, সাদা বালুর উপর ভ্রমণ বা বিশাল নীল সৈকতে বিশ্রাম নেয়ার ছবি প্রকাশ্যে আসতে ৫০ হাজার মানুষ লাক্ষাদ্বীপ নিয়ে গুগলে অনুসন্ধান চালিয়েছে। এর ফলে মনে করা হচ্ছে, চলতি বছর থেকে পর্যটকের ভিড় বাড়বে লাক্ষাদ্বীপের সমুদ্রসৈকতে।

অনেকেই লাক্ষাদ্বীপে যেতে চাইলেও সেখানে যাওয়ার খরচ কেমন তা নিয়ে দেখা দিয়েছে সংশয়। চলুন এক নজরে দেখে নেয়া যাক লাক্ষাদ্বীপ সম্ভাব্য খরচ সম্পর্কে।

বিভিন্ন ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, মোটামুটি এক মাস আগে থেকে বিমানের টিকিট কাটলে যাওয়া-আসা মিলিয়ে জনপ্রতি খরচ হবে ১২ হাজার টাকার কিছু বেশি। লাক্ষাদ্বীপের ছোট-বড় রিসোর্টগুলিতে থাকার জন্যও অগ্রিম বুকিং করতে হবে। রিসোর্টগুলিতে থাকতে প্রতিদিন খরচা হবে ২-৭ হাজার টাকা। তবে এর থেকে দামি ভিলা বা রিসোর্টও লাক্ষাদ্বীপে রয়েছে। সেগুলোর খরচ আরও বেশি।

লাক্ষাদ্বীপে এক দিনের খাওয়ায় মাথা পিছু  খরচ হবে মোটামুটি ৩০০-৪০০ টাকা। তবে কি রকম খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করে টাকার অঙ্ক বদলাবে। এ ছাড়া কেনাকাটা তো রয়েছেই। সুতরাং, লাক্ষাদ্বীপে গড় খরচ মালদ্বীপের তুলনায় বেশ কম।

তবে লাক্ষাদ্বীপে ঘুরতে গেলে কয়েকটি কথা মাথায় রাখতে হবে পর্যটকদের। লাক্ষাদ্বীপ ৩৬টি দ্বীপের সমন্বয়ে তৈরি হলেও এর মধ্যে কাভারত্তি, আগত্তি, বাঙ্গারাম, কদমত এবং মিনিকয় এই পাঁচটি দ্বীপেই ভ্রমণ করার অনুমতি রয়েছে পর্যটকদের। কেন্দ্রশাসিত দ্বীপপুঞ্জে যাওয়ার আগে নিতে হবে কর্তৃপক্ষের অনুমতি। বিভিন্ন দ্বীপে ছড়িয়ে-ছিটিয়ে থাকা উপজাতিদের সুরক্ষায়ই এ উদ্যোগ নেয়া হয়েছে। 

তবে লাক্ষাদ্বীপে প্রবেশের অনুমতিপত্র পাওয়া যাবে অনলাইনেই। অনুমতি পাঠানো হয় ইমেইলে। যাওয়ার অনুমতি পাওয়ার পরেই কেবল হোটেল এবং বিমানের টিকিট বুকিং করতে পারবেন পর্যটকরা। লাক্ষাদ্বীপে সাধারণত ৩০ দিনের বেশি থাকার অনুমতি দেয়া হয় না।

অন্য দিকে, মালদ্বীপে যাওয়ার খরচ অনেক। মালদ্বীপে যাতায়াত করতে শুধু বিমানের খরচই হয় ২৫-৩৫ হাজার টাকা। তবে অগ্রিম বুকিং করলে কিছু ছাড় পাওয়া যায়। মালদ্বীপে সাধারণ মানের কোনও রিসোর্ট বা গেস্ট হাউসে এক দিন থাকার খরচ ৭ থেকে ১০ হাজার টাকা। মাথাপিছু সারা দিনের খাওয়ার খরচ ১ হাজার থেকে ২ হাজার টাকা। সারা দিনে ঘোরাঘুরি এবং কেনাকাটা করতে খরচ আরও ৫ থেকে ১০ হাজার টাকা। প্রতিদিনেই খরচ হবে ১৭-১৮ হাজার টাকা।

তবে ভারতের সঙ্গে বিতর্কে জড়ানোর পর থেকে মালদ্বীপে ভারতীয় পর্যটকদের আনাগোনা কমবে বলে মনে করা হচ্ছে। যে দ্বীপরাষ্ট্র এত দিন ভারতীয়দের ভ্রমণের স্বপ্নরাজ্য ছিল, সেই মালদ্বীপকে বয়কটের ডাকও দিয়েছেন ভারতীয়রা।

এরই মাঝে লাক্ষাদ্বীপকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে ভারত। তৈরি হচ্ছে নতুন নতুন হোটেল, রিসোর্ট, বিমানবন্দর। পাশাপাশি, সুপেয় পানির সমস্যা মেটাতে তৎপর হয়েছে সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App