×

আন্তর্জাতিক

বালি হামলার দায় স্বীকার করেছে দুই মালয়েশিয়ান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০৩:১৬ পিএম

বালি হামলার দায় স্বীকার করেছে দুই মালয়েশিয়ান

মালয়েশিয়ান ২ নাগরিক মোহাম্মদ নাজির বিন লেপ এবং মোহাম্মদ ফারিক বিন আমিন ২০০৩ সালের বালি বোমা হামলার দায় স্বীকার করেছে। ওই হামলায় ২০০ জনেরও বেশি লোক নিহত হওয়ার দায়ে তাদেরকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র পরিচালিত গুয়ানতানামো বে মার্কিন নৌঘাঁটিতে একটি সামরিক আদালতের ট্রায়ালে উপস্থিত করা হয় এই দুজনকে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালিত ঐ ট্রায়ালে নিজেদের দোষ স্বীকার করে নিয়েছেন তারা। খবর আল জাজিরার।

প্রতিবেদনটিতে বলা হয়, বিন লেপ(৪৭) এবং বিন আমিন (৪৮) এ দুজনের বিরুদ্ধে ৯টি অভিযোগ আনা হয়। এর মধ্যে ৫টিতে দোষী সাব্যস্ত করা হয় তাদের। প্রায় ১৭ বছর আগে তাদের গুয়ানতানামোতে আনার পরে প্রথমবারের মতো প্রকাশ্যে আনা হয়েছে তাদের।

এ দুজনের সাথে বালি হামলার মাস্টারমাইন্ড এনসেপ নুরুজ্জামান ওরফে হাম্বালির ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। পরে ওই অভিযোগেই তাদের গ্রেফতার করা হয়। আগামী সপ্তাহে এই দুজনের সাজা ঘোষণা করা হতে পারে। এরপর তাদের দেশে ফেরত পাঠানো হবে বলে আশা করা হচ্ছে।

হাম্বালিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ‘বিশ্বের সবচেয়ে মারাত্মক সন্ত্রাসী’ হিসাবে বর্ণনা করেছিলেন, তিনি আটক আছেন এবং এখনও তার বিচার চলছে।

নিজের আইনজীবীদের মাধ্যমে হাম্বালি অভিযোগ করে বলেছেন ২০০৩ সালে থাইল্যান্ডে তাকে গ্রেপ্তারের পর নির্মমভাবে নির্যাতন করা হয়েছে। তাকে সিআইয়ের গোপন শিবিরে আটকে রেখে নির্যাতন করা হয়েছে। 

উল্লেখ্য ২০০২ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ার বিভিন্ন ক্লাবে একযোগে বোমা হামলা চালানো হয়েছে। এ ঘটনার জন্য জামিয়া ইসলামিয়ার মতো কট্টরপন্থী গোষ্ঠীগুলোকে দায়ী করা হয়। পরে ইন্দোনেশিয়া সরকারের কঠোর অবস্থানের কারণে অভিযুক্ত ৩ অপরাধীকে মৃত্যুদণ্ড দেয়া হয়। আলী ইমরান নামের এক অভিযুক্ত দোষ স্বীকার করে ক্ষমা চাওয়ায় তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App