×

আন্তর্জাতিক

মানহানি মামলায় হাজিরা দিতে আদালতে ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০২:২৩ পিএম

মানহানি মামলায় হাজিরা দিতে আদালতে ট্রাম্প

বিখ্যাত কলামনিস্ট ই জিন ক্যারলকে ধর্ষণের মামলায় আইওয়া ককাস আদালতে জয় পাওয়ার পর এবার মানহানি মামলায় আত্মপক্ষে সাক্ষ্য দিতে দ্বিতীয়বারের মতো আদালতের মুখোমুখি হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকার সময় ক্যারলকে নিয়ে তিনি মানহানিকর মন্তব্য করেন বলে অভিযোগ তুলে ক্যারলক এ মামলা করেন। এ মামলায় তিনি ১০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করছে।

এর আগে ট্রাম্প আদালতে দাবি করেন, তার কখনো ক্যারোলের সঙ্গে সাক্ষাৎ হয়নি। তাকে তিনি স্পর্শ  করেননি এমনকি তাকে দেখেনওনি। তার বিষয়ে তিনি কিছুই জানেন না। 

গত মে মাসে ভিন্ন এক জুরি বিচারে দেখতে পান যে, জ্যাঁ ক্যারলকে যৌন নিপীড়ন করেছিলেন ট্রাম্প এবং তিনি জ্যাঁ ক্যারলের মানহানি করেছেন। এই রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন। কিন্তু এই মামলার রায়কে নিউ ইয়র্কে আলাদাভাবে করা মামলায় সংশ্লিষ্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

তাই নিউ ইয়র্ক আদালতের মালার তত্ত্বাবধানে থাকা বিচারক লুইস কাপলান জুড়িকে কেবল মানহানি মামলায় ট্রাম্পকে কি পরিমাণ ক্ষতিপূরণ দেয়াড় নির্দেশ দেয়া যেতে পারে সে বিষয়ে বিচার বিবেচনার কথা বলেছেন। অভিযুক্ত হামলার শিকার হয়েছে কিনা, তার মানহানি হয়েছে কিনা বা ট্রাম্প এ বিষয়ে মিথ্যা বলছেন কিনা যে বিষয়ে বিচার করার কথা বলেন নি। 

এ বিচারকার্যে তিন থেকে পাঁচ দিন সময় লাগবে বলেও জানান বিচারক লুইস কাপলান।

এদিকে ট্রাম্প দাবি করছেন তিনি রাজনৈতিক নিপীড়নের শিকার । তাই তার বিরুদ্ধে এ মামলাটি খারিজ করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App