×

আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ার শিক্ষক গ্রেপ্তার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০১:০৪ পিএম

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ার শিক্ষক গ্রেপ্তার

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ার ভিচেস্লাভ মোরোজভ নামে এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে গ্রেপ্তার করেছে এস্তোনিয়া কর্তৃপক্ষ। শিক্ষক এস্তোনিয়ার তারতু বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক রাজনৈতিক তত্ত্বের অধ্যাপক। এ ঘটনার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে এবং তাঁকে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান টুমাস আসের এ তথ্য নিশ্চিত করেছেন।

সরকারি সম্প্রচারমাধ্যম ইআরআর-এর প্রতিবেদনে বলা হয়েছে, ৩ জানুয়ারি এস্তোনিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা (আইএসএস) ভিয়াচেস্লাভ মোরোজভকে আটক করে। তবে তাঁকে গ্রেপ্তারের খবরটি গতকালই প্রথম প্রকাশ করা হয়। আইএসএসর মহাপরিচালক মারগো পাল্লোসন সম্প্রচারমাধ্যম ইআরআর-কে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, দেশে গেলে মোরোজভ রুশ গোয়েন্দা সংস্থাকে তথ্যগুলো জানিয়ে দিতেন।

মোরোজভ রুশ গোয়েন্দা কর্মকর্তাদের কী কী তথ্য দিতেন, তা জানাননি পাল্লোসন। তবে নিরাপত্তা সংস্থার চাপে পড়ে রাশিয়ায় ভ্রমণ নিয়ে এস্তোনিয়ার নাগরিকদের সতর্ক করেছেন তিনি। অধ্যাপক মোরোজভ একসময় তারতু বিশ্ববিদ্যালয়ে রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়ন–সংক্রান্ত বিষয় পড়াতেন। রাশিয়ার রাজনৈতিক পরিচয় ও পররাষ্ট্র নীতিমালা নিয়ে গবেষণার কারণে তিনি বেশ সুপরিচিত। তিনি ইউক্রেনে রাশিয়ার অভিযানের নিন্দা জানালেও অভিযানের বিরুদ্ধে থাকা মানুষদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন রাশিয়ার সঙ্গে সম্পর্ক চিরতরে ছিন্ন না করে।

তারতু বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক অধ্যয়ন বিভাগের প্রধান ক্রিস্টিনা টনিসন বলেন, ‘বলা চলে, এটা আমাদের সবার জন্য একটা ধাক্কা। আমাদের আস্থা মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। আমরা নিশ্চিত করে বলতে পারি, ভিয়াচেস্লাভ মোরোজভকে তাঁর আগের কাজকর্ম নিয়ে জিজ্ঞাসাবাদের সুযোগ আমাদের নেই। তবে নতুন করে যেসব তথ্য জানা গেছে, তার আলোকে বিষয়টি গুরুত্বসহকারে পর্যালোচনা করা জরুরি।’


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App