×

আন্তর্জাতিক

হুতিদের কাছে পাঠানো অস্ত্র আটক করল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১২:৩২ পিএম

হুতিদের কাছে পাঠানো অস্ত্র আটক করল যুক্তরাষ্ট্র

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের জন্য পাঠানো অস্ত্রসহ জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। জাহাজটিতে ইরানের তৈরি ক্ষেপণাস্ত্রের অংশ এবং অন্যান্য অস্ত্র ছিল। মার্কিন সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘গত বৃহস্পতিবার সোমালিয়ার উপকূলের কাছে আন্তর্জাতিক জলসীমায় যে অংশগুলি জব্দ করা হয়েছিল, তাতে ইরানের তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের সরঞ্জাম ছিল।’

মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান মাইকেল কুরিল্লা জানিয়েছেন, এই মিশনে অংশ নেয়া মার্কিন নৌবাহিনীর দুই সদস্য নিখোঁজ রয়েছেন। এখনও তাদের খোঁজ চলছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, ‘২০২৩ সালের নভেম্বরে বাণিজ্য জাহাজের ওপর হুতিদের হামলার শুরুর পর থেকে এটি ইয়েমেন অভিমুখে যাওয়া প্রথম প্রাণঘাতী ইরানি অস্ত্রের চালান জব্দের ঘটনা।’

উল্লেখ্য, লোহিত সাগর ও এডেন উপসাগর দিয়ে চলাচলকারী জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলা চালিয়ে আসছে। তা বন্ধে হুতিদের অবস্থানে গত সপ্তাহে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

হুতি অবস্থানে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলার পর অস্ত্র জব্দের ঘটনা ঘটল। জাহাজে হামলা ঠেকাতে হুতিদের কাছে অস্ত্রের সরবরাহ বন্ধ করতে চাইছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App