×

আন্তর্জাতিক

পাকিস্তানে জঙ্গি ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১২:২০ পিএম

পাকিস্তানে জঙ্গি ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

পাকিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। মঙ্গলবার বেলুচিস্তানের পঞ্জগুর শহরে চালানো এ হামলায় ২ শিশু নিহত এবং আরো ৩জন আহত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তান।

ইরান জানিয়েছে, তারা জইশ আল-আদলের ২টি ঘাঁটিকে লক্ষ্যবস্তুতে পরিণত করে। কিন্তু পাকিস্তান তা প্রত্যাখ্যান করে এটিকে অবৈধ হামলা বলে বর্ণনা করেছে। এ ধরনের পদক্ষেপ গুরুতর পরিণতি ডেকে আনতে পারে বলে সতর্ক করেছে তেহরানকে। খবর তাসনিমের।

ইরাক ও সিরিয়ার পর পাকিস্তান তৃতীয় দেশ, যেখানে গত কয়েকদিনের মধ্যে হামলা চালিয়েছে ইরান। পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা নজিরবিহীন একটি ঘটনা।

ইরান বলেছে, পাকিস্তানে জইশ আল-দুলম (জইশ আল-আদল) সন্ত্রাসী গোষ্ঠীর ২টি প্রধান ঘাঁটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সম্মিলিত হামলার চালানো হয়েছে। সফলভাবে চালানো হামলায় লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনায় কঠোর একটি বিবৃতি দিয়েছে। তারা বলেছে, ‘ইরান বিনা উস্কানিতে পাকিস্তানের আকাশ সীমা লঙ্ঘন করায় আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। এই হামলা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।’ 

অন্যদিকে ইসলামাবাদে নিযুক্ত ইরানের চার্জ দ্য অ্যাফেয়ারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়েছে পাকিস্তান।

বেলুচিস্তান প্রদেশের সঙ্গে পাকিস্তান ও ইরানের প্রায় ৯০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। গত মাসে এই সীমান্তের কাছে এক জঙ্গি হামলায় ইরানের এক ডজনেরও বেশি পুলিশ কর্মকর্তা নিহত হয়। এই হামলার জন্য জইল আল-আদলকে দায়ী করেছিল ইরান। ওই সময় ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ভাহিদি জানিয়েছিলেন, জঙ্গিরা পাকিস্তান থেকে এসে হামলাটি চালিয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য অনুসারে, ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে তৎপরতা চালাচ্ছে সুন্নি জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদল।

গাজা ও ফিলিস্তিনের যুদ্ধের মধ্যে মধ্যপ্রাচ্যের লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনে ইরানের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো ফিলিস্তিনিদের সমর্থনে যুদ্ধে জড়িয়েছে। ইরান সমর্থিত হিজবুল্লাহ লেবানন থেকে ইসরায়েলে হামলা চালাচ্ছে, সিরিয়া ও ইরাকে ইরান সমর্থিত গোষ্ঠীগুলো ইসরায়েলকে সমর্থন দেয়া যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা চালাচ্ছে আর ইয়েমেনের হুতিরা লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বাণিজ্যিক জাহাজ থেকে শুরু করে পশ্চিমা যুদ্ধজাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

এসব হামলার জবাবে ইসরায়েল লেবাবন ও সিরিয়াতে হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইতিমধ্যেই ইয়েমেনে হামলা চালিয়েছে। এ পরিস্থিতিতে গাজার যুদ্ধ মধ্যপ্রাচ্যের অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়ায় প্রতিবেশী ৩ দেশে হামলা চালিয়েছে ইরান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App