×

আন্তর্জাতিক

ইরবিলে হামলা

ইরানি দূতকে তলবের পর রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ইরাক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১১:১২ এএম

ইরানি দূতকে তলবের পর রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ইরাক

ইরাকের উত্তরাঞ্চলীয় ইরবিলে ইরানের ব্যালিস্টিক মিসাইল হামলার জেরে দুই দেশের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। হামলার প্রতিবাদে ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে ইরাক। বাগদাদে তলব করা হয়েছে ইরানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার একথা জানিয়েছে। 

 পররাষ্ট্র মন্ত্রণালয়ে পক্ষ থেকে আরো জানানো হয়, ইরানের হামলা ইরাকের সার্বভৌমত্বের প্রকাশ্য লঙ্ঘন। এমন হামলা ঘোরতরভাবে সুপ্রতিবেশীসুলভ আচরণ এবং আন্তর্জাতিক আইনের পরিপন্থী। আঞ্চলিক নিরাপত্তার জন্যও তা হুমকি। বাগদাদ সার্বভৌমত্ব লঙ্ঘনের এ পদক্ষেপের বিরুদ্ধে সব ধরনের আইনি ব্যবস্থা নেবে। খবর বিবিসির।

ইরানের রেভুল্যুশনারি গার্ড বলছে, ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে ইসরায়েলের গোয়েন্দা দপ্তরে হামলা চালানো হয়েছে। ইসরায়েলের গুপ্তচরদের কাছ থেকে আসা হুমকি ঠেকাতেই এ হামলা। গত মাসে সিরিয়ায় ইসরায়েলের হামলায় ইরানের গার্ডসের ১ জ্যেষ্ঠ কমান্ডারসহ ৩ সদস্য নিহতের প্রতিশোধ হিসেবে এ হামলা চালিয়েছে ইরান।

হামলায় অন্তত ৪ জন নিহত ও ৬ জন আহত হয়েছে বলে জানায় কুর্দিস্তান নিরাপত্তা পরিষদ। ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কাছেই একটি আবাসিক এলাকায় হামলাটি চালানো হয়।

ইরবিলে হামলাকে সমর্থন করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, তেহরান অন্য যে কোন দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু জাতীয় নিরাপত্তায় হুমকি ঠেকানোর আইনসংগত অধিকার ইরানের আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App