×

আন্তর্জাতিক

সামরিক শক্তিতে কোন দেশ কত নম্বরে?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ০৮:৪৬ এএম

সামরিক শক্তিতে কোন দেশ কত নম্বরে?

বিশ্বের কোন দেশের সামরিক শক্তি সবথেকে বেশি, তা জানার জন্য অনেকেই অত্যন্ত আগ্রহী হন। সামরিক শক্তির নিরিখে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ আমেরিকা। ভ্লাদিমির পুতিনের রাশিয়া এখনো রয়েছে দু’নম্বরে! আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সংক্রান্ত ‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’ বা জিএফপি সূচিতে এ কথা জানানো হয়েছে।

গ্লোবাল ফায়ার পাওয়ারের রিপোর্ট অনুযায়ী, সেই তালিকার শীর্ষে আছে আমেরিকা। তারপর আছে যথাক্রমে রাশিয়া এবং চিন। চার নম্বরে আছে ভারত। পাঁচে আছে দক্ষিণ কোরিয়া, ছয়ে আছে ব্রিটেন, সাতে আছে জাপান, আটে আছে তুরস্ক, নয়ে আছে পাকিস্তান এবং ১০ নম্বরে আছে ইতালি। 

গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স অনুযায়ী, ভারতীয় সেনার হাতে ৪ হাজার ৬১৪টি ট্যাঙ্কের ভাণ্ডার আছে। যা বিশ্বের মধ্যে ষষ্ঠ। ভারতীয় বায়ুসেনার হাতে মোট ২ হাজার ২৯৬টি বিমান আছে। যুদ্ধবিমানের সংখ্যা ৬০৬। যা বিশ্বের নিরিখে চতুর্থ। আর ভারতীয় নৌসেনার হাতে দুটি এয়ারক্র্যাফট ক্যারিয়ার, ১২টি ফ্রিজেট, ১৮টি সাবমেরিন আছে।

গ্লোবাল ফায়ার পাওয়ারের ইনডেক্স অনুযায়ী, বিশ্বের সব থেকে শক্তিশালী মিলিটারি থাকা আমেরিকার 'পাওয়ার ইনডেক্স' (৬০টি বিষয় নিয়ে ওই সূচক তৈরি করা হয়েছে) হল ০.০৬৯৯। রাশিয়ার 'পাওয়ার ইনডেক্স' হল ০.০৭০২, চিনের হল ০.০৭০৬। ভারতের 'পাওয়ার ইনডেক্স' হল ০.১০২৩। প্রথম চারটি স্থানে যে চারটি দেশ আছে, সেই চারটি দেশই নিজেদের জায়গা অটুট রেখেছে। উত্থান হয়েছে দক্ষিণ কোরিয়ার। পাঁচে উঠে এসেছে।

প্রথম ১০-এ যে দেশগুলি আছে, সেই দেশগুলির মধ্যে ব্রিটেন (পাওয়ার ইনডেক্স ০.১৪৪৩) এবং পাকিস্তানের (পাওয়ার ইনডেক্স ০.১৭১১) পতন হয়েছে। উত্থান হয়েছে জাপান এবং তুরস্কের। নিজের স্থান ধরে রেখেছে ইতালি। অন্যদিকে, ওই তালিকার ৩৭ নম্বরে আছে বাংলাদেশ। 'পাওয়ার ইনডেক্স' হল ০.৫৪১৯।  

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের মধ্যে সব থেকে দুর্বলতম সেনাবাহিনী হল যথাক্রমে ভুটান, মলডোভা, সুরিনাম, সোমালিয়া, বেনিন, লাইবেরিয়া, বেলিজে, সিয়েরা লিয়ন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং আইসল্যান্ড। অর্থাৎ ওই দেশের সেনাবাহিনী হল বিশ্বের সব থেকে দুর্বলতম। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App