×

আন্তর্জাতিক

ইরাকে মোসাদের ‘দপ্তরে’ ইরানের হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ০১:৩৮ পিএম

ইরাকে মোসাদের ‘দপ্তরে’ ইরানের হামলা

ইরানের এলিট ফোর্স রেভূলেশনারি গার্ডস জানিয়েছে, তারা ইরাকের আধাস্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে ইসরায়েলের ‘গোয়েন্দা সদরদপ্তরে’ হামলা চালিয়েছে। 

ইরানের অভিজাত এই বাহিনীটি জানিয়েছে, তারা সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধেও হামলা চালিয়েছে। খবর রয়টার্স ও ইরনার।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেন থেকে ইরানের মিত্ররা এই সংঘাতে জড়িয়ে পড়েছে। এই সংঘাত এখন মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ছে। এ নিয়ে উদ্বেগের মধ্যেই এ হামলার ঘটনা ঘটল।

ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে যুক্তরাষ্ট্রের কন্স্যুলেটের কাছেই একটি আবাসিক এলাকায় হামলাটি হয়। 

এক বিবৃতিতে ইরান বলেছে, ইহুদিবাদী শাসকদের সাম্প্রতিক নৃশংসতার কারণে রেভূলেশনারি গার্ডসের ও প্রতিরোধ বাহিনীর কমান্ডারা নিহত হয়েছেন, এর জবাবে ইরাকের কুর্দিস্তান অঞ্চলে মোসাদের অন্যতম প্রধান গোয়েন্দা সদরদপ্তর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে।

ইরাকের কুর্দিস্তান অঞ্চলের মুখ্যমন্ত্রী মাসরুর বারজানি ইরবিলে চালানো হামলার নিন্দা জানিয়েছেন।

এক বিবৃতিতে কুর্দিস্তান সরকারের নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, হামলায় অন্তত চার বেসামরিক নিহত ও ছয়জন আহত হয়েছে।

গত মাসে সিরিয়ায় ইসরায়েলের হামলায় ইরানের এলিট ফোর্সের এক জ্যেষ্ঠ কমান্ডারসহ তিন সদস্য নিহত হয়েছিল। সিরিয়ায় তারা সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন। ইরান এ হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার প্রত্যয় জানিয়েছিল।

গাজায় হামলার পাশাপাশি ইসরায়েল তাদের উত্তর সীমান্তে লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠীর সঙ্গেও গোলাগুলি বিনিময় করছে। লেবাননে ইসরায়েলের হামলায় ইরান সমর্থিত হিজবুল্লাহর ১৩০ জনের মতো যোদ্ধা নিহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App