×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের জাহাজে হুতিদের হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ০১:২৭ পিএম

যুক্তরাষ্ট্রের জাহাজে হুতিদের হামলা

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সোমবার দেশটির দক্ষিণ উপকূলে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে। তবে এ হামলায় কোনও হতাহতের ঘটনা বা বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

ইয়েমেনে হুতি গোষ্ঠীর অবস্থানগুলোতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের চালানো হামলার জবাবে মার্কিন-মালিকানাধীন এই জাহাজে হামলা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারির বরাতে বলা হয়, ‘তাদের নৌবাহিনী সামরিক অভিযান চালিয়েছে। তারা এডেন উপসাগরে আমেরিকান জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন চালানোয় অংশ নেওয়া সব মার্কিন ও ব্রিটিশ জাহাজ এবং যুদ্ধজাহাজ হামলার নিশানা হবে।’

আমেরিকান এবং ব্রিটিশদের হামলার জবাব অনিবার্যভাবেই আসছে। নতুন করে আরও যে কোনও হামলা চললে সেটিও বিনা জবাবে কিংবা সাজা না দিয়ে ছেড়ে দেওয়া হবে না, বলেন ইয়াহিয়া।

ইয়েমেনের ইরান-সমর্থিত হুতিরা নভেম্বর থেকেই কার্গো জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে। তাদের মতে, এইসব জাহাজের সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা আছে। যদিও মেরি টাইম সিকিউরিটি ফার্ম বলছে, এমন কোনও সংশ্লিষ্টতা আদৌ নেই।

ইয়েমেনের লোহিত সাগরীয় উপকূলের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে হুতি গোষ্ঠী। গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর হামাসের সমর্থনে ইসরায়েল সংশ্লিষ্ট বা ইসরায়েল গামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছিল হুতিরা। লোহিত সাগরে জাহাজগুলোকে হুতি হামলা থেকে রক্ষা করতেই গত সপ্তাহে ইয়েমেনে হুতিদের একাধিক সামরিক অবস্থানে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App