×

আন্তর্জাতিক

রাখাইনের সীমান্ত শহর দখলে নিল আরাকান আর্মি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ১১:১১ এএম

রাখাইনের সীমান্ত শহর দখলে নিল আরাকান আর্মি

ছবি: সংগৃহীত

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে জাতিগত এক সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী বাংলাদেশ-ভারতের সীমান্তবর্তী একটি শহর দখলে নেয়ার দাবি করেছে।

মিয়ানমারের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের লড়াই চলার মধ্যে সর্বশেষ রাখাইনে এই শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা সরকার। খবর রয়টার্সের।

বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) এক মুখপাত্র বলেন, আমরা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দরনগরী পালেতওয়া জয় করেছি। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যের জন্য এ নগরী গুরুত্বপূর্ণ।

আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা এক বিবৃতিতে বলেছেন, সীমান্তে স্থিতিশীলতা নিয়ে সমস্যা থাকলেও আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যথাসম্ভব সহযোগিতা করার চেষ্টা করব।পালেতওয়ার প্রশাসন ও আইনশৃঙ্খলার দায়িত্বও আরাকান আর্মি তুলে নেবে বলে জানানো হয় বিবৃতিতে।

পালেতওয়ার নিয়ন্ত্রণ হারানো নিয়ে কোনও মন্তব্য করেনি মিয়ানমার জান্তা। পালেতওয়া শহরের পতনের আগে চীন সীমান্তের কাছে শান প্রদেশের লুক্কাই শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা সরকার। সেখানে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স এর আরেক বিদ্রোহী গোষ্ঠী এমএনডিএএ শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

মিয়ানমারে বিভিন্ন দিক থেকে জান্তাবিরোধী একাধিক বিদ্রোহী গোষ্ঠী গণতন্ত্রপন্থি সরকারের সমর্থনে জান্তার বিরুদ্ধে লড়াই করছে। এই বিদ্রোহীদের কাছে অনেক শহর ও সামরিক ফাঁড়ি খুইয়েছে জান্তা। 

২০২১ সালে মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জান্তা সরকারের জন্য বিদ্রোহীদের কাছে একের পর এক শহরের নিয়ন্ত্রণ হারানোকে বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে।

গত সপ্তাহে চীন সীমান্ত এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর জোটের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয় জান্তা। মধ্যস্থতা করেছিল চীন। চীনা কর্মকর্তাদের মধ্যস্থতায় চীনের কুনমিং শহরে দু’পক্ষের মধ্যে বৈঠক হয়।

কিন্তু গত রবিবার বিদ্রোহী গোষ্ঠী অভিযোগ করে বলেছে, জান্তা বাহিনী যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করছে। শান প্রদেশের বিভিন্ন শহরে তারা হামলা চালাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App