×

আন্তর্জাতিক

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ০৩:৩৬ পিএম

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া

রাডারে সনাক্ত করা কঠিন এমন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। পরবর্তী প্রজন্মের দূরপাল্লার এ ব্যালিস্টিক মিসাইল যেকোনো এয়ার ডিফেন্সের পক্ষে আটকানো কষ্টকর।

মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া এবং অন্যান্য দেশগুলোকে অনুসরণ করে উত্তর কোরিয়া এবার হাইপারসনিক অস্ত্র তৈরির দিকে এগুচ্ছে। খবর রয়টার্সের।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলি সাধারণত একটি ওয়ারহেড উৎক্ষেপণ করে যা শব্দের চেয়ে ৫ গুণ বেশি গতিতে বা ঘণ্টায় প্রায় ৬ হাজার ২০০ কিলোমিটার (৩৮৫০ মাইল) গতিতে আঘাত করে।

২০২১ সালে উত্তর কোরিয়ার প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এসময় একটি গ্লাইডার-আকৃতির ওয়ারহেড দেখানো হয়। পরে ২০২২ সালে আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তা এবং বিশ্লেষকরা বলেছেন এটি আসলে ম্যানোউভারেবল রি-এন্ট্রি ভেহিকাল যেটি একটি ব্যালিস্টিক মিসাইল ওয়ারহেড যা আঘাত করতে সক্ষম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলেছে, রবিবারের পরীক্ষার লক্ষ্য ছিল নতুন মাল্টি-স্টেজ, হাই-থ্রাস্ট সলিড-ফুয়েল ইঞ্জিন এবং মধ্যবর্তী-রেঞ্জের হাইপারসনিক ম্যানোউভারেবল নিয়ন্ত্রিত ওয়ারহেডের নির্ভরযোগ্যতা পরীক্ষা করা।

এর আগে ২০২১ সালে একই ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় চীন। পরে রাশিয়া পরীক্ষা চালায় তাদের জিরকন ক্ষেপণাস্ত্র। বছর শেষে সেপ্টেম্বরে হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। 

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এটিকে কৌশলগত অস্ত্র বলছেন। তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য একটি পারমানবিক সাবমেরিন তৈরির পাশাপাশি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের মজুদ সমৃদ্ধ করা।

কোরিয়া অ্যারোস্পেস ইউনিভার্সিটির অধ্যাপক চ্যাং ইয়ং কেউন বলেন, ‘উত্তর কোরিয়া কঠিন প্রপেলান্ট রকেট বুস্টারের উপর ভিত্তি করে হাইপারসনিক মিসাইল এবং মধ্যবর্তী রেঞ্জের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করার চেষ্টা করছে। এটি দক্ষিণ কোরিয়াসহ মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এড়িয়ে দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App