×

আন্তর্জাতিক

মাশা আমিনির মৃত্যু

কারাবন্দি ২ নারী সাংবাদিকের মুক্তি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১২:২৩ পিএম

কারাবন্দি ২ নারী সাংবাদিকের মুক্তি

ছবি: ইন্টারনেট

মাশা আমিনির মৃত্যুতে তাকে ঘিরে গড়ে ওঠা আন্দোলনের খবর প্রকাশ করার কারণে এক বছর ধরে কারাবন্দি থাকা দুই নারী সাংবাদিককে জামিনে মুক্তি দিয়েছে ইরান।

ওই দুই নারী সাংবাদিক হলেন- নিলুফার হামেদি (৩১) এবং এলাহেহ মুহাম্মাদি (৩৬)। ইরানের সংবাদমাধ্যমের বারত দিয়ে বিবিসি জানিয়েছে, তাদের জামিনে মুক্তি দেয়া হয়েছে। ওই দুই সাংবাদিক তাদের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছেন এবং আদালতের পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা জামিনে মুক্ত থাকবেন।

হিজাব ঠিকমত না পরার কারণে তেহরানে নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ২২ বছরের কুর্দি ইরানি তরুণী মাশা আমিনি পুলিশি হেফাজতে থাকা অবস্থায় তিন দিন কোমায় থাকার পর মারা যায়। মাশার পরিবারের অভিযোগ ছিল, গ্রেপ্তারের সময় পুলিশ মাশার মাথায় প্রচণ্ড আঘাত করায় মাশা অজ্ঞান হয়ে কোমায় চলে যায়। কোমা থেকে আর জেগে ওঠেনি এই তরুণী।

এই ঘটনায় মাশার দাফনের দিন তার শহরে বিক্ষোভ শুরু হয়। যা পরে পুরো ইরান জুড়ে ছড়িয়ে পড়ে। মাশার মৃত্যু ঘিরে শুরু হওয়া আন্দোলন নারী স্বাধীনতা ও ইরান সরকারের পতনের দাবিতে আন্দোলনে পরিণত হয় এবং ২০২২ সালের শেষ ভাগে টানা কয়েকমাস ধরে তীব্র আন্দোলন হয়।

ইরান সরকার দমন-নিপীড়নের মাধ্যমে ওই আন্দোলন থামায়। বহু আন্দোলনকারী নিহত হয়। হাজার হাজার আন্দোলনকারী গ্রেপ্তার হন। কয়েকজনের ফাঁসিও হয়।

মুক্তি পাওয়া নিলুফার হামিদি দেশটির সংস্কারপন্থি একটি পত্রিকায় কাজ করতেন এবং তিনিই প্রথম মাশার মৃত্যুর খবর প্রকাশ্যে আনেন।

আর এলাহেহ মোহাম্মাদি, যিনিও একটি সংস্কারপন্থি পত্রিকায় কাজ করতেন তিনি মাশার দাফনের দিন মাশার নিজ শহর সাকেজ থেকে খবর সংগ্রহ করেন এবং জানান, কিভাবে শত শত মানুষ মাশার দাফনের দিন তার জন্য কেঁদেছে এবং প্রতিবাদ জানিয়েছে।

এই দুই সাংবাদিককে যথাক্রমে ১৩ ও ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

খবর অনুযায়ী, দুই লাখ মার্কিন ডলার জামানতে তাদের জামিন দেয়া হয়েছে এবং এই সময়ে তারা দেশ ত্যাগ করতে পারবেন না।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App