×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর ওপর ক্ষুব্ধ বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১০:৫৮ এএম

নেতানিয়াহুর ওপর ক্ষুব্ধ বাইডেন

ছবি: ইন্টারনেট

গাজায় সংঘাত নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর বেশ ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে অ্যাক্সিওস নিউজ নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, বাইডেন এবং জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তারা গাজায় সংঘাত বন্ধ করতে বলেছেন নেতানিয়াহুকে। কিন্তু ইসরায়েলের এ যুদ্ধবাজ প্রধানমন্ত্রীকে থামানো যাচ্ছে না। খবর আনাদোলুর।

এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে অ্যাক্সিওস আরো বলেছেন, পরিস্থিতি খারাপ এবং আমরা আটকে গেছি। প্রেসিডেন্টের ধৈর্য ফুরিয়ে আসছে।

বাইডেন গত ২০ দিন ধরে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেননি।

২৩ ডিসেম্বর ইসরায়েলের প্রধানমন্ত্রী এবং মার্কিন প্রেসিডেন্টের মধ্যকার শেষ ফোন কলটি, ’টেনশন’ হিসাবে বর্ণনা করা হয়েছিল।

আরেক মার্কিন কর্মকর্তা অ্যাক্সিওসকে বলেছেন, অনেক হতাশা আছে। নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্র যেসব নির্দেশ দিয়েছে, তার মধ্যে রয়েছে- ফিলিস্তিনিদের কাছ থেকে ইসরায়েলের কর নেয়া বন্ধ করে দেয়া, গাজায় আরও মানবিক সহায়তা পৌঁছাতে দেয়া, হামাস-পরবর্তী গাজায় একটি ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে নেস্ত করা। 

এসব মার্কিন পরিকল্পনা নেতানিয়াহু প্রত্যাখ্যান করায় তার ওপর বেজায় চটে আছেন বাইডেন।

ডেমোক্র্যাটিক নেতা সেন ক্রিস ভ্যান বলেছেন, তিনি এই সংঘাত বন্ধে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করছেন। কিন্তু প্রতিটি ক্ষেত্রে নেতানিয়াহু বাইডেনকে বাধা দিচ্ছে।

ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা ইসরায়েলে ঢুকে নজিরবিহীন হামলা চালানোর পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় নির্বিচারে বিমান ও স্থল হামলা শুরু করেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, এ পর্যন্ত অন্তত ২৩,৯৬৮ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। এতে আহত হয়েছে অন্তত ৬০ হাজার ৫৮২ জন।

জাতিসংঘের মতে, গাজার জনসংখ্যার ৮৫ শতাংশে ইতোমধ্যেই খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটে ভোগছেন, তার উপর তারা বাস্তুচ্যুত হয়েছেন।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App