×

আন্তর্জাতিক

ইসরাইল-হামাস ইস্যুতে উত্তপ্ত মধ্যপ্রাচ্য

মার্কিন সেনাঘাঁটিতে হামলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০৬:২৭ পিএম

মার্কিন সেনাঘাঁটিতে হামলা

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্য বিশেষ করে ইসরাইল-হামাস সংঘাত মধ্য এশিয়ার অস্থিতিশীলতাকে তুঙ্গে নিতে রসদ জুগিয়েছে। বিশেষ করে এর পর থেকেই বিপাকে পড়েছে মধ্যপ্রাচ্যস্থ মার্কিন সেনাঘাঁটিগুলো। একের পর এক হামলার মুখে পড়ছে এসব সেনাঘাঁটি। এবার সিরিয়ার দুই মার্কিন ঘাঁটিতে হামলা হয়েছে। রবিবার (১৪ জানুয়ারি) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এ ঘটনার বিপরীতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরাকের সশস্ত্র গোষ্ঠী মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে। সিরিয়ায় তাদের দুটি সেনাঘাঁটিতে হামলা হয়েছে। এটি মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাঘাঁটিতে সর্বশেষ হামলা।

দেশটি অভিযোগ করছে যে ইরাকের ইসলামী প্রতিরোধ গ্রুপের পৃষ্ঠপোষকতায় এ হামলা হয়েছে। দলটি মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে। হামলার শিকার মার্কিন সেনাঘাঁটির একটি হলো দেইর আজ জোহর প্রদেশের আল ওমর ওয়েল ফিল্ড আর অন্যটি হলো সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলের আল খাদ্রায়। তবে হামলায় তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তথ্য জানা যায়নি।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইসলামী প্রতিরোধ গোষ্ঠী জানিয়েছে, তারা শত্রুদের লক্ষ্য করে হামলা অব্যাহত রাখবে। অঞ্চলজুড়ে মার্কিন বাহিনীর উপস্থিতি ও গাজায় ইসরায়েলি অভিযানের বিরুদ্ধে এ হামলা চালানো হয়েছে।

গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত ১৩০ বারের বেশি সিরিয়া ও ইরাকে অবস্থিত মার্কিন সেনাঘাঁটিতে হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে হামলায় কেউ নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App