×

আন্তর্জাতিক

ব্রুনাইয়ের প্রিন্সের জমকালো বিয়ে

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০৪:১৪ পিএম

ব্রুনাইয়ের প্রিন্সের জমকালো বিয়ে

জমাকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন ব্রুনাইয়ের প্রিন্স আবদুল মতিন। রাজপরিবারের বাইরে থেকে ইয়াং মুলিয়া আনিশা রোজনাহকে বিয়ে করেছেন তিনি। প্রিন্স মতিনের বিয়ের আনুষ্ঠানিকতা চলবে আগামি ১০দিন ধরে। ৭ জানুয়ারি শুরু হয়েছে এই আনুষ্ঠানিকতা। শেষ হবে মঙ্গলবার। 

প্রিন্স মতিনের বয়স ৩২ বছর। তিনি সুলতান হাসানা বলকিয়ার দশম রাজনৈতিক উত্তরসূরি। রাজধানী বন্দর শেরিবেগাওয়ানে স্বর্ণখচিত একটি মসজিদে ইসলামিক রীতিতে তিনি ইয়াং মুলিয়া আনিশা রোজনাহর সঙ্গে বাগদান করেন। এ উপলক্ষ্যে চলছে উৎসব। তেলসমৃদ্ধ সালতানাতে প্রদর্শন করা হচ্ছে প্রাচুর্য্য।

১৭৮৮ কক্ষবিশিষ্ট রাজপ্রাসাদ উৎসবের আনন্দে মেতেছে। রবিবার সেখানে আয়োজন করা হয়েছে নয়নাভিরাম অনুষ্ঠানের। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক পর্যায়ের অতিথিরা। এর মধ্যে আছেন রাজপরিবারের সদস্যরা এবং রাজনৈতিক নেতারা। অনুষ্ঠানকে কল্পকাহিনীর মতো রূপ দেয়া হবে। এমনটা বর্ণনা করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শাহিদা ওয়াফা মোহামেদ শাহ (২২) বলেছেন, বিয়ের অনুষ্ঠান হবে ওমর আলি সাইফুদ্দিন মসজিদে। 

এ উপলক্ষ্যে সাধারণ জনগণের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ উদ্দীপনা। বড় রকমের একটি গাড়িতে বহন করা হবে দম্পতিকে। সেই দৃশ্য দেখার জন্য সেখানে অপেক্ষা করছে মানুষ। রাজ দম্পতি যে পথে যাবেন, সেসব পথেও থাকবে উৎসুক জনতার ভিড়।

প্রিন্স মতিন রাজসিংহাসনে বসতে পারবেন এমনটা অনিশ্চিত। তবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের কাছে হয়ে উঠেছেন ‘হট রয়েল’। তিনি ব্রুনাই বিমান বাহিনীতে হেলিকপ্টারের একজন পাইলট। গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন বৃটেনের রয়েল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্ট থেকে। সাম্প্রতিক বছরগুলোতে তিনি আন্তর্জাতিক কূটনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। বৃটিশ রাজা কিং চার্লস এবং কুইন ক্যামেলিয়ার রাজ্যভিষেক এবং রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App