×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না: বাইডেন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ১২:০৩ পিএম

যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার (১৩ জানুয়ারি) বলেন, তাইওয়ানের স্বাধীনতাকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না। তাইওয়ানের গতকালের নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থী লাই চিং-তে জয়ী হওয়ার পর তিনি এ কথা বললেন।

তাইওয়ানের স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থান ডিপিপির। দলটির প্রেসিডেন্ট প্রার্থী লাই চিং-তেকে প্রত্যাখ্যানের জন্য তাইওয়ানের ভোটারদের চাপ দিয়ে আসছিল চীন। কিন্তু তাইওয়ানের ভোটাররা চীনা চাপ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে ডিপিপিকে তৃতীয় দফায় জয়ী করেছে। খবর রয়টার্সের।

তাইওয়ানের গতকালের নির্বাচনের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে গণমাধ্যমকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমরা তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করি না।’ তাইওয়ানে ভোট শুরুর কয়েক ঘণ্টা আগে ওয়াশিংটন সতর্ক করে বলেছিল, নির্বাচনে হস্তক্ষেপ যেকোনো দেশের জন্য অগ্রহণযোগ্য হবে।

উল্লেখ্য তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। অন্যদিকে, তাইওয়ান নিজেকে স্বাধীন ও সার্বভৌম মনে করে। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তা সত্ত্বেও তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক ও অস্ত্র সরবরাহকারী যুক্তরাষ্ট্র।

লাই চিং-তে জয়ী হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালি জুড়ে শান্তি-স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্র চায়, মতবিরোধের শান্তিপূর্ণ সমাধান। চায় জবরদস্তি ও চাপমুক্ত পরিবেশ।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App