×

আন্তর্জাতিক

গাজা যুদ্ধের ১০০তম দিন আজ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০৯:০০ এএম

গাজা যুদ্ধের ১০০তম দিন আজ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েল বাহিনীর অভিযানের ১০০ তম দিন আজ (রবিবার)। ২০২৩ সালের ৭ অক্টোবর সীমান্ত ভেঙে ইসরায়েলে ভয়াবহ হামলা চালায় হামাস। এই হামলার প্রতিশোধ নিয়ে একই দিন গাজায় আকাশ পথে অভিযান শুরু করে ইসরায়েল বাহিনী, পরে স্থল অভিযানে নামে তাদের হাজার হাজার সেনা।

টানা ছয় সপ্তাহ বিরতিহীন সংঘর্ষের পর ২৪ নভেম্বর সাময়িক যুদ্ধবিরতিতে রাজি হয় হামাস ও ইসরায়েল। প্রথমে ৪ দিন বিরতি দিয়ে বন্দী বিনিময় চুক্তি হলেও পরে তা দুই দফায় আরও ৩ দিন বাড়ানো হয়। সাময়িক বিরতির সময় ইসরায়েল থেকে জিম্মি হওয়া বন্দিদের মধ্য থেকে বেশকিছু জিম্মি মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েল কারাগার থেকে মুক্তি পাওয়া জিম্মিদের তিনগুণ ফিলিস্তিনি। পরে যুদ্ধবিরতি শেষে ফের ফিলিস্তিনের গাজা উপত্যকায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী।

গত ৭ অক্টোবর শুরু হওয়া দখলদার বাহিনীর হামলায় ১০০ দিনে প্রাণ হারিয়েছেন অন্তত ২৩ হাজার ৮৪৩ জন ফিলিস্তিনি। যাদের মধ্যে প্রায় অর্ধেকের বেশি নারী ও শিশু। আর এসময় আহত হয়েছেন ৬০ হাজার ৩১৭ জন। পাশাপাশি নিখোঁজ রয়েছেন কয়েক হাজার ফিলিস্তিনি। ধারণা করা হয়, তারা বিভিন্ন ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে থাকতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App