×

আন্তর্জাতিক

তাইওয়ানের জাতীয় নির্বাচনের ভোট গণনা শুরু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ০৫:৫২ পিএম

তাইওয়ানের জাতীয় নির্বাচনের ভোট গণনা শুরু

তাইওয়ানের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পর শুরু হয়েছে ভোট গণনা। এই নির্বাচনটিকে ‘যুদ্ধ ও শান্তির মধ্যে একটিকে বেছে নেয়া’ বলে অভিহিত করেছে চীন।

শনিবার (১৩ জানুয়ারি) স্থানীয় সময় বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই হাতে হাতে ভোট গণনা শুরু হয়ে যায়। সন্ধ্যার মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনের জয়-পরাজয় নির্ধারিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

বহুদিন ধরে কর্তৃত্ববাদী শাসন ও সামরিক আইন চলার পর ১৯৯৬ সাল থেকে তাইওয়ানে সরাসরি নির্বাচনের মধ্যমে প্রেসিডেন্ট বেছে নেয়ার প্রক্রিয়া শুরু হয়। তারপর থেকে তাইওয়ানে গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের ধারা অব্যাহত আছে।

তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্র্যাটি প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার জন্য নির্বাচনী লড়াইয়ে নেমেছে। তাদের প্রার্থী ভাইস প্রেসিডেন্ট লাই চিং-তে। ডিপিপি তাইওয়ানের পৃথক পরিচয়ের পক্ষে আর তারা দ্বীপটির উপর চীনের মালিকানার দাবি প্রত্যাখ্যান করে আসছে।

লাইয়ের প্রতিদ্বন্দ্বী প্রার্থী দুইজন। এদের একজন তাইওয়ানের প্রধান বিরোধীদল কুয়োমিনটাং (কেএমটি) এর প্রার্থী হু যু-ই, অপরজন অপেক্ষাকৃত নবীন দল তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) প্রার্থী রাজধানী তাইপের সাবেক মেয়র কো ওয়েন-জে।   

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App