×

আন্তর্জাতিক

সুদানে বোমা হামলায় ৩৩ জন নিহত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ০২:০৩ পিএম

সুদানে বোমা হামলায় ৩৩ জন নিহত

সুদানের রাজধানী খার্তুমে হামলায় অন্তত ৩৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশের প্রাণ গেছে বিমান হামলায় বাকিদের দেশটির সামরিক বাহিনীর সঙ্গে সংঘাতে মৃত্যু হয়েছে।

সুদানের গণতন্ত্রপন্থী আইনজীবীরা স্থানীয় সময় শুক্রবার (১২ জানুয়ারি) রাতে এমন তথ্য জানিয়েছে। এর আগে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে রাজধানীর একটি আবাসিক এলাকায় গোলাবর্ষণের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার দক্ষিণ খার্তুমের সোবা জেলায় বিমান থেকে করা বোমা হামলায় ২৩ জন বেসামরিক নাগরিক নিহত হন। একই ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছে।

এদিকে আইনজীবী গোষ্ঠী জানায়, দক্ষিণ খার্তুমে আর্টিলারি হামলায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। প্রতিরোধ কমিটি নামে পরিচিত একটি স্থানীয় গোষ্ঠী একই মৃত্যুর খবর দিয়ে বলছে, আবাসিক এলাকায় এবং স্থানীয় বাজারে কামানের গোলাগুলিতে ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

সুদানে গত বছরের ১৫ এপ্রিল থেকে সামরিক বাহিনীর (এসএএফ) সঙ্গে আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সংঘাত চলছে। দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন আধাসামরিক বাহিনীর প্রধান ও সাবেক ডেপুটি সেনাপ্রধান মোহাম্মদ হামদান দাগলো। পরে নিজ বাহিনী নিয়ে সেনাবাহিনীর ওপর আক্রমণ চালান তিনি। তখন থেকেই এ লড়াইয়ের শুরু।

জানা গেছে, একাধিকবার সেনাপ্রধান ও আধাসামরিক বাহিনীর প্রধানের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছে। তবে শেষ পর্যন্ত কোনো পক্ষই তা মেনে চলেনি। সশস্ত্র সংঘাতের অবস্থান এবং ইভেন্ট ডেটা প্রকল্পের পরিসংখ্যান অনুসারে, এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১২ হাজার ১৯০ জন প্রাণ হারিয়েছেন। জাতিসংঘের হিসেব মতে, দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর ৭ মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App