×

আন্তর্জাতিক

আয়ারল্যান্ডে ফিলিস্তিনি রাষ্ট্রদূত

যুক্তরাজ্যকে বেলফোর ঘোষণার ঐতিহাসিক দায় নিতে হবে

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১১:৫১ এএম

যুক্তরাজ্যকে বেলফোর ঘোষণার ঐতিহাসিক দায় নিতে হবে

আয়ারল্যান্ডে ফিলিস্তিনি রাষ্ট্রদূত জিলান ওয়াহবা আবদালমাজি বলেছেন, যুক্তরাজ্যকে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে তার ঐতিহাসিক ভূমিকার দায় নিতে হবে এবং বেলফোর ঘোষণার ফলে সৃষ্ট ক্ষতি সংশোধন করতে হবে।

তিনি বলেছেন, যুক্তরাজ্য ১০০ বছরেরও বেশি সময় আগে যা করেছিল তা সংশোধন করতে হবে এবং ফিলিস্তিনিদের তাদের নিজস্ব স্বাধীন রাষ্ট্রের জন্য সমর্থন করতে হবে। খবর আনাদোলুর।

রাষ্ট্রদূত বলেন, যুক্তরাজ্যকে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে তার ঐতিহাসিক ভূমিকার দায় নিতে হবে এবং বেলফোর ঘোষণার ফলে সৃষ্ট ক্ষতি কমাতে এটি সংশোধন করতে হবে। তিনি  গাজায় ইসরায়েলের চাপিয়ে দেয়া যুদ্ধ বন্ধে পদক্ষেপ নিতে যুক্তরাজ্যকেও আহ্বান জানিয়েছেন।

জিলান বলেন, ‘আপনাকে ভাবতে হবে কীভাবে এটি সংশোধন করা যায় এবং ফিলিস্তিনিদের অধিকারকে প্রতিষ্ঠিত করা যায়। ১৯১৭ সালে ব্রিটিশ সরকারের জারি করা বেলফোর ঘোষণার উল্লেখ করে তিনি বলেন, এটি ইসরাইল প্রতিষ্ঠাকে সুযোগ করে দিয়েছিল। এটি আমাদের জমি এবং আমাদের স্বাধীন হরণ করেছে। আমাদের দেশে শান্তিতে থাকার অধিকার কেরে নিয়েছে, এটা আমাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার করে নিয়েছে।’

বেলফোর ঘোষণাটি, আরব বিশ্বের আধুনিক ইতিহাসের অন্যতম বিতর্কিত একটি দলিল হিসাবে বিবেচিত। সাধারণত ১৯৪৮ সালে ইসরাইল সৃষ্টির একমাত্র কারণ হিসাবে দেখা হয়। ফিলিস্তিনিরা এটিকে বলে থাকে নাকবা নামে। এর আরবি অর্থ বিপর্যয়। এর ফলে ৭ লাখ ফিলিস্তিনিকে জোরপূর্বক করা হয়। তারা তাদের সমাজ, সংস্কৃতি এবং পরিচয় বিপর্যয়ে পড়ে। প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৭ সালে করা ঘোষণাটি ফিলিস্তিনের জন্য ব্রিটিশ ম্যান্ডেটের শর্তগুলির অংশ ছিল। ফিলিস্তিনিরা ওই সময়ে প্যালেস্টাইনের সমগ্র জনসংখ্যার ৯০ শতাংশ ছিল, এবং ওই সময়ে ইহুদি ছিল মাত্র ৯ শতাংশ।

রাষ্ট্রদূত জিলান বলেন, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ইসরায়েলের বর্বর যুদ্ধের প্রতিবাদে রাস্তায় নেমেছে। অনেক দেশ ইতিমধ্যে স্বীকার করেছে ইসরাইল শুধুমাত্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে না, বরং গাজায় মানবতা লঙ্ঘন করছে।

জিলান বলেন, ইসরায়েলের চাপিয়ে দেয়া যুদ্ধ থামাতে আয়ারল্যান্ডের আহ্বানকে কৃতজ্ঞতার সাথে দেখছে ফিলিস্তিন। আয়ারল্যান্ড ও ফিলিস্তিনের ৪০০ বছরেরও বেশি সময় ধরে চলা একইরকমের ঐতিহাসিক সংগ্রামের ইতিহাস রয়েছে। 

উল্লেখ্য, আয়ারল্যান্ড হল পশ্চিমা দেশগুলোর মধ্যে অন্যতম যাদের ফিলিস্তিনকে সমর্থনের দীর্ঘ ইতিহাস রয়েছে। আয়ারল্যান্ড ১৯৮০ সালে ফিলিস্তিনকে সমর্থন দেয়া প্রথম ইইউ রাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App