×

আন্তর্জাতিক

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ দাঙ্গায় নিহত ১৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১০:৪০ এএম

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ দাঙ্গায় নিহত ১৫

পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোরেসবিতে ভয়াবহ দাঙ্গায় অন্তত ১৫ জন নিহত হয়েছে।

পুলিশের বেতন কমানোর জের ধরে শত শত লোক রাস্তায় নেমে আসে এবং গাড়িতে আগুন দেয়া থেকে শুরু করে দোকান, সুপারমার্কেট লুট করা শুরু করে। খবর বিবিসি ও রয়টার্সের।

দাঙ্গায় রাজধানী পোর্ট মোরেসবিতে আটজন মারা গেছে এবং দেশের উত্তরে লে-তে আরো সাতজন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে বলেছেন, রাজধানীতে উত্তেজনা কমে গেছে। শৃঙ্খলা বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘শহরে গতকাল পুলিশ কর্মস্থলে ছিল না। এই সুযোগে কিছু মানুষ শহরের বিভিন্ন স্থানে লুটপাট চালিয়েছে। 

দেশটিতে পুলিশ এবং অন্যান্য সরকারি কর্মচারীদের বেতন ৫০ শতাংশে কমিয়ে আনা হয়েছে, এমন খবরে স্থানীয় সময় বুধবার সংসদের বাইরে বিক্ষোভ শুরু হয়।

এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেছেন, কম্পিউটারের ত্রুটির কারণে সরকারি কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ১০০ ডলার কেটে নেয়া হয়েছে এবং বিক্ষোভকারীরা কর বাড়ানোর যে অভিযোগ করেছে,সে অভিযোগ সঠিক নয়।

মারাপে একটি সাক্ষাত্কারে বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ভুল তথ্য ঘুড়ে বেড়াচ্ছে এবং রাস্তায় পুলিশ না থাকায় অনেকে সুযোগ নিয়েছে।’ তিনি আবারো জানান, ‘আমরা কর বাড়াচ্ছি না।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App