×

আন্তর্জাতিক

এলিজাবেথ বর্নের পদত্যাগ

ফ্রান্সের প্রথম সমকামী ও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটাল

Icon

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স থেকে

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ০৫:৫৬ পিএম

ফ্রান্সের প্রথম সমকামী ও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটাল

ফ্রান্সের প্রথম সমকামী ও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটাল

দায়িত্ব গ্রহণের ২০ মাস পর সোমবার (৮ জানুয়ারি) পদত্যাগ করলেন ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি। মঙ্গলবার (৯ জানুয়ারি) বোর্নের পদত্যাগের পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটালকে নতুন প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করেছেন।

এর মধ্যে দিয়ে গ্যাব্রিয়েল ফ্রান্সের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হওয়ার নজির গড়লেন। শুধু তা-ই নয়, ৩৪ বছরের গ্যাব্রিয়েলই ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

ম্যাক্রোঁ মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে গ্যাব্রিয়েল অ্যাটালের নাম ঘোষণা করেন। ম্যাক্রোঁ নিজে ও ফ্রান্সের ইতিহাসের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। গ্যাব্রিয়েল ২০১৭ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে বিতর্কের ক্ষেত্রে বেশ পটু ছিলেন তিনি। ২৯ বছর বয়সে শিক্ষা মন্ত্রণালয়ে ছোট পদের দায়িত্ব পান তিনি।

গত বছর শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগের পর গ্যাব্রিয়েল অ্যাটালের প্রথম পদক্ষেপ ছিল দেশটির স্কুলগুলোতে মুসলিম নারী শিক্ষার্থীদের আবায়া নিষিদ্ধ করা। এ পদক্ষেপের জন্য বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও, অনেক রক্ষণশীল ভোটারদের মাঝে তিনি জনপ্রিয়তা অর্জন করেছিলেন। 

জনপ্রিয় এবং গণমাধ্যম বিষয়ে দারুণ সচেতন গ্যাব্রিয়েল অ্যাটাল করোনা মহামারি মোকাবিলার সময় মুখপাত্রের দায়িত্বে ছিলেন এবং সাম্প্রতিক জনমত জরিপে দেশটির অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবেও উঠে এসেছিল তার নাম। 

প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্যাব্রিয়েল অ্যাটালকে উদ্দেশ করে ম্যাক্রোঁ লেখেন, প্রিয় গ্যাব্রিয়েল অ্যাটাল, আমি জানি, যে প্রকল্পটি আমি ঘোষণা করেছি তা বাস্তবায়নে আমি আপনার শক্তি, পুনরুজ্জীবন এবং আপনার প্রতিশ্রুতির উপর নির্ভর করতে পারি। 

প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পরেই গ্যাব্রিয়েল অ্যাটাল নতুন সরকার গঠনে আহ্বান জানিয়ে ফরাসি প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতি জারি করা হয়েছে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টির পক্ষ থেকে তাকে  শুভেচ্ছা জানানো হয়েছে ।

এদিকে প্রধানমন্ত্রী হওয়া পর গ্যাব্রিয়েল অ্যাটাল ফ্রান্সে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কারণে ফ্রান্সে মধ্যবিত্তরা যে সংকটে পড়েছেন তার সমাধান খুঁজে পেতে দ্রুত কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

প্রধানমন্ত্রী বলেন, আমি যে প্রেক্ষাপটে এই দায়িত্ব গ্রহণ করেছি সে সম্পর্কে আমি খুব ভালোভাবে সচেতন। তিনি নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণ করতে এবং ফ্রান্সের সম্ভাবনাকে মুক্ত করতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

আগামী জুনে ইউরোপিয়ান সংসদে নির্বাচন হবে। সেই নির্বাচনে নতুন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটাল ফ্রান্সকে নেতৃত্ব দেবেন।  

প্রেসিডেন্টের দল রেনেসাঁ পার্টির নেতা সিলভার লাইন মিলার্ড সোমবার গ্যাব্রিয়েলকে শুভেচ্ছা জানিয়ে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন, ‘আমরা নিশ্চিত, আপনি দেশ পরিচালনায় সক্ষম।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App