×

আন্তর্জাতিক

আসন সমোঝতা: ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে বৈঠকে কংগ্রেস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১২:১১ পিএম

আসন সমোঝতা: ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে বৈঠকে কংগ্রেস

বিহার, দিল্লি এবং পঞ্জাবের পরে এ বার আগামী লোকসভা ভোটে দেশের সবচেয়ে বড় দুই রাজ্য, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে আসন সমঝোতার জন্য তৎপরতা শুরু করল কংগ্রেস। 

মঙ্গলবার (৯ জানুয়ারি) সহযোগী দলগুলির সঙ্গে আসন সমঝোতার দায়িত্বপ্রাপ্ত কংগ্রেসের পাঁচ নেতার কমিটির অন্যতম সদস্য সালমান খুরশিদ সমাজবাদী পার্টির প্রতিনিধিদের সঙ্গে উত্তরপ্রদেশে আসন সমঝোতার জন্য আলোচনা করেন। খবর আনন্দবাজার পত্রিকার।

অন্য দিকে, মহারাষ্ট্রে ‘মহাবিকাশ অঘাড়ী’ জোটের অন্য দুই শরিক, শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি (শরদ)-এর নেতাদের সঙ্গে বৈঠক করেন সে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি পর্যবেক্ষক রমেশ চেন্নিথলাসহ প্রদেশ কংগ্রেসের প্রতিনিধিরা। 

কংগ্রেস সূত্রে জানা যায়, দু’ক্ষেত্রেই আলোচনা ‘ইতিবাচক’ হয়েছে। খুরশিদ বলেন, আমরা ঠিক লক্ষ্যেই এগোচ্ছি। কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের দলের সঙ্গে লোকসভা ভোটে সমঝোতার সম্ভাবনা উজ্জ্বল। চেন্নিথলার দাবি, মহারাষ্ট্রেও বিজেপি জোটের বিরুদ্ধে তিন দল এক সঙ্গে লড়বে। তার কথায়, আসন রফা চূড়ান্ত হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুরের নেতৃত্বধীন শিবসেনা (ইউবিটি) সে রাজ্যের ৪৮টি আসনের মধ্যে ২৩টিতে লড়ার দাবি জানিয়েছিল। কিন্তু কংগ্রেসের তরফে সরাসরি সেই দাবি খারিজ করে দেয়া হয়।

২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির সহযোগী হিসাবে শিবসেনা ২৩টি আসনে লড়েছিল। জিতেছিল ১৮টিতে। কিন্তু ২০২২ সালের জুনে একনাথ শিন্ডের গোষ্ঠীর বিদ্রোহের পরে ১২ জন সাংসদই হাতছাড়া হয়েছে বালাসাহের ঠাকরের পুত্রের। শিন্ডের কাছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রিত্ব এমনকি, নির্বাচন কমিশনের নির্দেশে প্রয়াত পিতার তৈরি দলের নাম এবং নির্বাচনী প্রতীক ‘তির-ধনুক’ও খুইয়েছেন উদ্ধব! পরিস্থিতি বুঝে তিনি কিছুটা নমনীয় হয়েছেন বলে জানা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App