×

আন্তর্জাতিক

হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১১:০৫ এএম

হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র

ইয়েমেন থেকে উৎক্ষেপণ করা হুতি বিদ্রোহীদের ২৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন লোহিত সাগরে ভূপাতিত করেছে মার্কিন নৌবাহিনী। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ২ প্রতিরক্ষা কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোয় লোহিত সাগরে বিভিন্ন জাহাজ নিশানা করে হামলা চালিয়ে আসছে হুতিরা। লোহিত সাগরে হুতিদের সবচেয়ে বড় হামলাগুলোর মধ্যে এটি অন্যতম। 

মার্কিন কর্মকর্তারা বলেছেন, প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী, হুতিদের চালানো এই ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় লোহিত সাগরে কোনো জাহাজ ক্ষতিগ্রস্ত হয়নি। কেউ আহত হননি। এক কর্মকর্তা জানিয়েছেন, হুতিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কাজে যুক্তরাষ্ট্রের ৩টি ডেস্ট্রয়ার অংশ নেয়। ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’-এর অংশ হিসেবে বর্তমানে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জাহাজ রয়েছে। খবর বিবিসির।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌপথে জাহাজ চলাচলের সুরক্ষায় নেওয়া একটি বহুজাতিক প্রচেষ্টা ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক এই নৌ জোটে বিশ্বের ২০টির বেশি দেশ রয়েছে।

যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, তারা নিশ্চিত করতে পারেন যে মঙ্গলবার দক্ষিণ লোহিত সাগরের কাছে হুতিরা হামলা চালিয়েছে। এ বিষয়ে আরও তথ্য হাতে এলে তারা তা জানাবেন। ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলো একই সঙ্গে উৎক্ষেপণ করা হয়েছিল কি না, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করা হয়নি।

ইরান-সমর্থিত হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে তারা লোহিত সাগরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App