×

আন্তর্জাতিক

কুকুরের মাংস বিক্রি বন্ধ করতে দক্ষিণ কোরিয়ায় আইন পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৪, ১০:৩৮ পিএম

কুকুরের মাংস বিক্রি বন্ধ করতে দক্ষিণ কোরিয়ায় আইন পাস

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ায় কুকুর জবাই এবং বিক্রি বন্ধে একটি নতুন আইন পাস করেছে। এই আইনের লক্ষ্য দেশটিতে কুকুরের মাংস খাওয়ার প্রাচীন প্রথার অবসান ঘটানো। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে।

আইনের অধীনে, খাওয়ার জন্য কুকুর পালন বা জবাই করা নিষিদ্ধ হবে, কুকুরের মাংস বিতরণ বা বিক্রি করা নিষিদ্ধ হবে। এই আইনের আওতায় যারা দোষী সাব্যস্ত হবেন তাদের জেলে পাঠানো হতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, আইন ভঙ্গ কারীদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড, ৩০ মিলিয়ন ওয়ান বা দুই মিলিয়ন ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। তবে কুকুরের মাংস খাওয়া বেআইনি হবে না।

সরকারি পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়াতে প্রায় ১১৫০টি কুকুরের খামার, ৩৪টি কসাইখানা, ২১৯টি পরিবেশক এবং প্রায় ১৬০০টি রেস্তোরাঁতে কুকুরের মাংস দিয়ে তৈরি খাবার বিক্রি করে।

প্রাচীন কোরিয়া থেকেই কুকুরের মাংস খাওয়াকে শরীরে শক্তি বৃদ্ধির একটি উপায় হিসেবে বিবেচনা করা হত। তবে বর্তমান সময়ে প্রাণী অধিকার নিয়ে চর্চা বৃদ্ধি এবং কোরিয়ানরাও কুকুরকে পোষা প্রাণী হিসেবে পালতে শুরু করায় কুকুরের মাংস খাওয়া অনেকটাই কমে এসেছে। এবার আইন করে একবারেই নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার।

এর আগে, প্রাণী অধিকার নিয়ে ক্রমবর্ধমান সচেতনতা বৃদ্ধির মধ্যেই দক্ষিণ কোরিয়ায় কুকুরের মাংসের ব্যবসা, বিতরণ, বিক্রি এবং খাওয়া নিষিদ্ধ করতে ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টি (পিপিপি) এবং প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি অফ কোরিয়া (ডিপিকে) মঙ্গলবার (৯ জানুয়ারি) সংসদে যৌথভাবে একটি আইন উত্থাপন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App