×

আন্তর্জাতিক

মায়ের হাতে যে কারণে খুন হলো ৪ বছরের শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৪, ০৬:২২ পিএম

মায়ের হাতে যে কারণে খুন হলো ৪ বছরের শিশু

অভিযুক্ত নারী সূচনা শেঠ। ছবি: সংগৃহীত

নিজের চার বছর বয়সী শিশু সন্তানকে হত্যা করেছেন এক নারী। হত্যার পর ছেলের মৃতদেহ একটি ব্যাগে ভরে নিয়ে পালানোর চেষ্টাও করেছিলেন তিনি। তবে তার আগেই বিষয়টি জানাজানি হয়ে গেলে পুলিশ তাকে গ্রেফতার করে। প্রথমে এই হত্যাকাণ্ডের মূল কারণ জানা না গেলেও, ‘সম্ভাব্য কারণ’ সম্পর্কে ধারণা দিয়েছে পুলিশ।

ঘটনাটি ঘটেছে ভারতে। মঙ্গলবার (৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি। 

প্রতিবেদনে বলা হয়, নিজের সন্তানের মরদেহ-ভর্তি ব্যাগসহ সোমবার (৮ জানুয়ারি) গ্রেফতার করা হয়েছে সূচনা শেঠ নামে ওই নারীকে। তিনি বেঙ্গালুরু-ভিত্তিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্টার্টআপ ‘মাইন্ডফুল এআই ল্যাব’ এর সিইও।

মর্মান্তিক এ ঘটনার পেছনে সম্ভাব্য কারণ হিসেবে স্বামী ভেঙ্কট রমনের সঙ্গে সূচনার সম্পর্ক বিচ্ছেদের যোগসূত্র থাকতে পারে বলে সন্দেহ করছে পুলিশ। 

পুলিশ সূত্রের খবর, ২০১০ সালে ভেঙ্কট রমন নামে এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়েছিল সূচনার। বর্তমানে ভেঙ্কট কর্মসূত্রে ইন্দোনেশিয়ায় রয়েছেন। ২০১৯ সালে সূচনা-ভেঙ্কটের এক পুত্রসন্তান হয়। সন্তান জন্মানোর এক বছরের মধ্যেই ২০২০ সালে স্বামী-স্ত্রীর সম্পর্কে টানাপড়েন শুরু হয়। সম্পর্কের ফাটল তার পর থেকে ক্রমশ হতে থাকে। শেষমেশ, স্বামী-স্ত্রীর এই অশান্তি পৌঁছায় আদালতের দোরগোড়ায়।

গোয়া পুলিশের ডিরেক্টর জেনারেল যশপাল সিংহ ‘ইন্ডিয়া টুডে’-কে জানিয়েছেন, ২০২০ সালে সূচনা এবং ভেঙ্কট আদালতের দ্বারস্থ হন। তাদের বিবাহবিচ্ছেদও হয়। কিন্তু সন্তানকে মায়ের হেফাজতে রাখারই নির্দেশ দেয় আদালত। তবে শুধুমাত্র রবিবার সন্তানের সঙ্গে বাবার দেখা করার অনুমতি দিয়েছিল আদালত। পুলিশের এক সূত্রের দাবি, সূচনা সেটা নাকি চাইতেন না। ফলে তার মধ্যে সব সময় একটা উদ্বেগ কাজ করছিল। পুত্রকে দেখা করতে দিলেই যদি স্বামীর তার হেফাজতের দাবি করেন, এই ভয় তাকে ক্রমশ ঘিরে ধরেছিল।

পুলিশ সূত্রে খবর, পুত্রকে সূচনা নিজের হেফাজতে রাখাই নিরাপদ বলে মনে করতেন। তবে সমস্যাটা শুরু হয়েছিল রবিবার সন্তানকে তার বাবার সঙ্গে দেখার বিষয়টি নিয়ে। সন্তানকে বাবার থেকে দূরে রাখতেই সূচনা তাই সন্তানকে খুন করার পরিকল্পনা করেন বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। তাই পরের রবিবার আসার আগেই সন্তানকে খুন করার সিদ্ধান্ত নেন সূচনা। সেই পরিকল্পনামাফিক সন্তানকে নিয়ে গোয়ায় যান সূচনা। সেখানে ক্যান্ডোলিমে একটি হোটেলে ওঠেন। তার পর সেখানেই খুন করেন সন্তানকে।

জিজ্ঞাসাবাদের সময় সূচনা পুলিশকে জানিয়েছেন, তার স্বামীর সঙ্গে তার সম্পর্কে টানাপোড়েন ছিল এবং আদালতের আদেশে তিনি অসন্তুষ্ট ছিলেন। 

পুলিশ কর্মকর্তা নিধিন বলেন, ঘটনার সময় সূচনার স্বামী ইন্দোনেশিয়ায় ছিলেন। আমরা তাকে হত্যার বিষয়ে জানিয়েছি এবং তাকে ভারতে ফিরে আসতে বলেছি।

উল্লেখ্য, সোমবার সকালে উত্তর গোয়ার ক্যান্ডোলিমের একটি হোটেলের অন্তর্গত সার্ভিস অ্যাপার্টমেন্ট থেকে চেকআউট করেন সূচনা। হোটেল থেকেই ঠিক করে দেয়া স্থানীয় একটি ট্যাক্সিতে চড়ে তিনি বেঙ্গালুরু রওনা দেন। কিন্তু তিনি বেরিয়ে যাওয়ার পর তার রুম পরিষ্কার করতে গিয়ে মেঝেতে রক্তের দাগ দেখতে পান হোটেলের কর্মীরা। বিষয়টি তারা হোটেল কর্তৃপক্ষের মাধ্যমে পুলিশকে জানান।

ঘটনাস্থলে আসার পর হোটেল কর্তৃপক্ষ পুলিশকে জানায়, সূচনা সকালেই বেঙ্গালুরু ফেরার কথা জানান। হোটেল থেকে তাকে বিমানের টিকিট করে দেয়ার কথা বলা হয়। কিন্তু হোটেলের ম্যানেজারের দাবি, সূচনা ট্যাক্সি করেই বেঙ্গালুরু ফিরতে চান। পরে তাকে একটি ট্যাক্সি ভাড়া করে দেয়া হয়। ব্যাগপত্র নিয়ে বেঙ্গালুরুর উদ্দেশ্যে রওনা দেন সূচনা। 

পুরো ঘটনা শোনার পর তদন্তে নামে পুলিশ। সিসিটিভি ফুটেজে দেখা যায়, সূচনা যখন হোটেল ছাড়ছিলেন তখন সঙ্গে তার ছেলে ছিল না। এরপর পুলিশ সূচনাকে ফোন করে ছেলের কথা জানতে চাইলে সূচনা জানান, ফতোরদায় তার এক বন্ধুর বাড়িতে ছেলেকে রেখে তিনি জরুরি কাজে বেঙ্গালুরু ফিরছেন। বন্ধুর নাম, ঠিকানাও পুলিশকে দেন সূচনা। কিন্তু সেখানে গিয়ে দেখা যায়, পুরোটাই ভুয়া। সেখানে ওই নামে কেউ থাকেনই না। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে কোনো তথ্যই জাননানি সূচনা। পরে তার ব্যাগ তল্লাশি করা হলে ব্যাগ খুলতেই এর ভেতর তার চার বছরের ছেলের রক্তাক্ত মরদেহ দেখা যায়।

এরপরই পুলিশ সূচনাকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, ওই হোটেলের সিসি ক্যামেরা পরীক্ষা করা হচ্ছে এবং ফরেনসিক দল আলামত সংগ্রহ করছে। 

 




সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App