×

আন্তর্জাতিক

ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ নেতা নিহত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৪, ০২:১৮ পিএম

ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ নেতা নিহত

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় ইরান-সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অভিজাত শাখা রাদওয়ান ফোর্সের জ্যেষ্ঠ ১ কমান্ডার নিহত হয়েছেন। সোমবার (৮ জানুয়ারি) দক্ষিণ লেবাননে ইসরায়েলের সামরিক বাহিনীর বিমান হামলায় তিনি নিহত হয়েছেন।

দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ওই কমান্ডার দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। দেশের দক্ষিণাঞ্চলে তার গাড়ি লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালিয়েছে। এতে তিনি নিহত হয়েছেন। খবর রয়টার্সের।

লেবাননের নিরাপত্তা সূত্রগুলো ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর অভিজাত শাখা রাদওয়ান ফোর্সের একটি ইউনিটের উপপ্রধানের পরিচয় নিশ্চিত করেছে। তারা বলেছেন, ইসরায়েলের বিমান হামলায় রাদওয়ান ফোর্সের নিহত উপপ্রধানের নাম উইসাম আল-তাবিল।

দক্ষিণ লেবাননের মাজদাল সেলম গ্রামে উইসাম আল-তাবিলের গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় রাদওয়ান ফোর্সের উপপ্রধানসহ আরেক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।

ক্রমবর্ধমান উত্তেজনা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ছড়িয়ে পড়ার হুমকি নিরসনে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর করছেন। তার এ সফরের মাঝেই লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডারের প্রাণহানির ঘটনা ঘটে।

৩ মাসের বেশি সময় ধরে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধে হিজবুল্লাহ বিক্ষিপ্তভাবে ইসরায়েলে হামলা চালানোয় ওই অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েলের সঙ্গে সংঘাতে দক্ষিণ লেবাননে এখন পর্যন্ত হিজবুল্লাহর ১৩০ জনের বেশি যোদ্ধা নিহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App