×

আন্তর্জাতিক

গাজা অবশ্যই ফিলিস্তিনিদের: ব্লিঙ্কেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৪, ০১:১০ পিএম

গাজা অবশ্যই ফিলিস্তিনিদের: ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ফিলিস্তিনিদের গাজা উপত্যকা ছাড়ার জন্য চাপ দেয়া যাবে না। তাদের অবশ্যই নিজেদের বাড়িঘরে ফিরতে দিতে হবে।

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে রবিবার কাতারে এসব কথা বলেন ব্লিঙ্কেন। খবর বিবিসির।

সম্প্রতি ইসরায়েলের কয়েকজন মন্ত্রী বলেছিলেন, গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের বিশ্বের অন্য কোথাও চলে যাওয়া উচিত। ইসরায়েলি মন্ত্রীদের এমন বক্তব্যের জন্য তাদের নিন্দা জানান ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন বলেন, পরিস্থিতি অনুকূলে আসামাত্রই ফিলিস্তিনের বেসামরিক মানুষদের অবশ্যই বাড়িঘরে ফিরতে দিতে হবে। গাজা ছাড়ার জন্য তাদের কোনোভাবেই চাপ দেয়া যাবে না। এখন এ অঞ্চলের জন্য অত্যন্ত উদ্বেগের সময়। এটি এমন এক সংঘাত, যা সহজে ছড়িয়ে পড়তে পারে, যা আরও অনিরাপত্তা ও দুর্ভোগ তৈরি করতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গাজায় চলমান যুদ্ধে বেসামরিক মানুষদের প্রাণহানি ঠেকাতে আরও বেশি করে উদ্যোগ নেয়ার জন্য তিনি ইসরায়েলি কর্মকর্তাদের বোঝাবেন।

জর্ডানের বাদশাহ আবদুল্লাহ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের প্রতি আহ্বান জানিয়েছেন যেন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের জন্য ইসরায়েলকে যুক্তরাষ্ট্র চাপ দেয়। ইসরায়েল যদি সামরিক অভিযান অব্যাহত রাখে, তবে ‘বিপর্যয়কর প্রভাব’ পড়তে পারে বলে সতর্ক করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App