×

আন্তর্জাতিক

হিজবুল্লাহর ব্যাপক হামলার মুখে ইসরায়েল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৩:২৩ পিএম

হিজবুল্লাহর ব্যাপক হামলার মুখে ইসরায়েল

হিজবুল্লাহর ব্যাপক হামলার মুখে ইসরায়েলইসরায়েলের হামলায় নিহত হামাসের উপ-প্রধান সালেহ আল-অরৌরিকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলের একটি সামরিক ঘাঁটিতে ব্যাপক হামলা চালিয়েছে লেবানন ভিত্তিক শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শনিবার (৬ জানুয়ারি) ইসরায়েলের ঘাঁটি লক্ষ্য করে ৬০টিরও বেশি রকেট ছোড়ে হিজবুল্লাহ।

ইসরায়েলি সেনাবাহিনী নিশ্চিত করেছে তাদের দখলকৃত উত্তরাঞ্চলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) দাবি করেছে, রকেটের হামলা স্থল লক্ষ্য করে তারাও পাল্টা হামলা চালিয়েছে। তাৎক্ষণিকভাবে এ হামলা ও পাল্টা হামলায় ক্ষয়ক্ষতির কোন ধারণা পাওয়া যায়নি।

অক্টোবরে হামাস ও ইসরায়েল যুদ্ধ শুরুর পর সীমিত পরিসরে অংশ নেয় হিজবুল্লাহ। তবে বৃহস্পতিবার রাজধানী বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ হারান হামাসের পলিটব্যুরোর উপ-প্রধান সালেহ আল-অরৌরি। প্রথমে বলা হয়েছিল, তিনি ড্রোন হামলায় নিহত হয়েছেন। পরবর্তীতে জানা যায় অরৌরি যে বাড়িতে ছিলেন সেখানে বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্রের আঘাতে সালেহ ছাড়াও  হামাসের আরো দুই কমান্ডারসহ মোট ৭জন প্রাণ হারান।

এ ঘটনার পরপরই হিজবুল্লাহ পক্ষ থেকে ইসরায়েলে হামলার হুমকি দেয়া হয়েছে। পরে আজ শনিবার সামরিক ঘাঁটি লক্ষ্য করে ৬০টিরও বেশি রকেট ছুড়েছে হিজবুল্লাহ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App