×

আন্তর্জাতিক

শনিবার চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে ভারতের সৌরযান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৩:০৬ পিএম

শনিবার চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে ভারতের সৌরযান

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহাকাশযান আদিত্য এল-১ শনিবার (৬ জানুয়ারি) তার নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাবে। প্রায় ৪ মাস আগে শ্রীহরিকতা রকেট লঞ্চ প্যাড থেকে যাত্রা শুরু করে আদিত্য এল-১।

ভারতের প্রথম সূর্য পর্বক্ষেক যানটি ৪০০ কোটি রুপি খরচ করে তৈরি করা হয়েছে। ১ হাজার ৫০০ কেটি ওজনের এ সৌরযানটি স্যাটেলাইট হিসেবে কাজ করবে। পৃথিবী থেকে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থান করে এটি সূর্যের বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। স্যাটেলাইটটি কক্ষপথের ল্যাগর‌্যাঞ্জ পয়েন্ট ১ এ (এল-১) স্থাপন করা হবে। যেখানে স্যাটেলাইটটি অবস্থান নেবে সেখানে কোনো সূর্যগ্রহণ হবে না। ফলে এটি অব্যাহতভাবে সূর্যকে পর্যবেক্ষণ করতে পারবে। খবর, পিটিআইয়ের।

ইসরোর এক কর্মকর্তা জানিয়েছেন, যদি স্যাটেলাইটটি সেখানে অবস্থান না নেয় তাহলে এটি সূর্যের দিকে ক্রমান্বয়ে এগিয়ে যেতে থাকবে। এই স্যাটেলাইটটি মহাকাশের আবহাওয়ার পরিবর্তনের ওপর নজর রাখবে এবং বিজ্ঞানীদের মহাকাশ ঝড় এবং ফ্লেয়ার্সসহ প্রতিকূল পরিবর্তন সম্পর্কে প্রতিনিয়ত সতর্ক করবে, যেটি স্যাটেলাইটের কাজকে বাধাগ্রস্ত করতে পারে। মহাকাশ ঝড় হলো সূর্যের বড়মাত্রার চৌম্বকীয় বিস্ফোরণ। যা পুরো সৌর জগতের ওপর প্রভাব ফেল।

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেছেন, মহাকাশে ভারতের ৫০টি সচল স্যাটেলাইটসহ ৫০ হাজার কোটি রুপির সম্পদ রয়েছে। যেগুলো সূর্যের প্রখরতা থেকে রক্ষা করা জরুরি।

তিনি আরো বলেন, আদিত্য এল-১ সূর্যকে অব্যাহতভাবে পর্যবেক্ষণ করবে। এটি আমাদের পৃথিবীর উপরে সৌর-চৌম্বকের প্রভাব সম্পর্কে সতর্ক করবে। ফলে আমাদের অন্যান্য পাওয়ার ইলেক্ট্রিক্যাল ও কমিউনিকেশন নেটওয়ার্ক বাধাগ্রস্ত হবে না। 

এটি সূর্যের বিভিন্ন বিষয় সম্পর্কেও তথ্য-উপাত্ত সংগ্রহ করে সেগুলো বিশ্লেষণের জন্য পাঠাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App