×

আন্তর্জাতিক

ট্রাম্পের নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে রায় দেবে আদালত

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০১:২৪ পিএম

ট্রাম্পের নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে রায় দেবে আদালত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কি না এ বিষয়ে মামলার শুনানি হবে। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এ বিষেয়ে নিশ্চিত করেছে। ডিসেম্বরে কলোরাডো আদালত ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে ‘অযোগ্য’ ঘোষণা করে। আদালতের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন ট্রাম্প। বিচারকরাও ট্রাম্পের এই আপিল শুনানিতে সম্মত হয়েছেন। ফেব্রুয়ারিতে এ মামলার শুনানি অনুষ্ঠিত হবে এবং যে রায় দেয়া হবে তা দেশজুড়ে কার্যকর করা হবে।

৩ বছর আগে, নির্বাচনে কারচুপির মিথ্যা গুজবে ক্যাপিটল হিলে দাঙ্গা লাগানোর অভিযোগ রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। এ অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন রাজ্যে তাকে নির্বাচনে অযোগ্য ঘোষণার চেষ্টা চালানো হচ্ছে। আদালতের রায়ের মাধ্যমে নির্ধারিত হবে গৃহযুদ্ধের সময়কার ১৪তম সংশোধিত সংবিধান অনুযায়ী, ট্রাম্প নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য হবেন কি না।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীতে বলা হয়েছে, যারা বিদ্রোহে জড়িত হবে তারা নির্বাহী অফিসের কোনো পদে আসীন হতে পারবেন না। তবে সাবেক প্রেসিডেন্টের আইনজীবীরা বলছেন, ট্রাম্পের ক্ষেত্রে এই সংশোধনী প্রযোজ্য নয়। কারণ তিনি ওই সময় দেশের প্রেসিডেন্ট ছিলেন। কলোরাডোর আদালতের পাশাপাশি অন্যান্য রাজ্যের নির্বাচন কর্মকর্তারাও ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে অযোগ্য হিসেবে ঘোষণা করেছেন।

সবকিছু ঠিকঠাক থাকলে রিপাবলিকান পার্টির নেতা হিসেবে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ট্রাম্প। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকবেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ইতিমধ্যে ট্রাম্পকে মিনসোটা এবং মিশিগান রাজ্য থেকেও নির্বাচনে অযোগ্য ঘোষণার চেষ্টা চালানো হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App