×

আন্তর্জাতিক

ইরানে প্রাণঘাতী বিস্ফোরণে ইসরায়েল সংশ্লিষ্টতার অভিযোগ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৪, ০৮:৫৭ এএম

ইরানে প্রাণঘাতী বিস্ফোরণে ইসরায়েল সংশ্লিষ্টতার অভিযোগ

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস ফোর্সের সাবেক প্রধান কাশেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে জোড়া বিস্ফোরণে ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের প্রাণহানি হয়। এই বিস্ফোরণের ঘটনায় জড়িতদের বিষয়ে এখনো পরিষ্কার তথ্য জানায়নি ইরান। তবে মধ্যপ্রাচ্যে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধের মাঝে ইরানে প্রাণঘাতী এই হামলায় ইসরায়েল জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইরানের কেরমানে জেনারেল কাশেম সোলাইমানির সমাধিস্থলের কাছে ভয়াবহ বিস্ফোরণের পর ইরানে এ হামলা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। এই বিস্ফোরেণের পর এ অঞ্চলে দেখা দিয়েছে তীব্র উত্তেজনা। অনেকেই এ ঘটনায় ইসরায়েলের সংশ্লিষ্টতার কথা বলছেন। খবর আল জাজিরার। 

প্রতিবেদনটিতে বলা হয়, বুধবার ইরানের দক্ষিণপূর্বাঞ্চলীয় কেরমান শহরে কাশেম সোলাইমানির সমাধিস্থল থেকে কয়েকশ মিটার দূরের এই বিস্ফোরণে অন্তত ১০৩ জন নিহত ও শতাধিক আহত হন। ২০২০ সালের জানুয়ারিতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার কাশেম সোলাইমানি নিহত হন। বুধবার ইরানের সরকারি কর্মকর্তারা বলেছেন, কাশেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে শত শত মানুষ তার সমাধিস্থলে যাওয়ার সময় জোড়া বিস্ফোরণ ঘটে।

ইরানের বার্তা সংস্থা ইরনার বয়ানে আল জাজিরা জানায়, বিস্ফোরণে অন্তত ১৭১ জন আহত হয়েছেন; যাদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। কেরমানের সাহেব আল-জামান মসজিদের কাছে সোলাইমানির কবর থেকে কয়েকশ মিটার দূরে এই বিস্ফোরণ ঘটে।

কেরমানের ডেপুটি গভর্নর বিস্ফোরণের এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন স্পষ্টই একটি সন্ত্রাসী হামলা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণের একাধিক ভিডিওতে বেশ কিছু মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App