×

আন্তর্জাতিক

অরেঞ্জ সতর্কতা জারি

সুইডেনে তাপমাত্রা মাইনাস ৪৩.৬ ডিগ্রি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৪, ১০:৫০ পিএম

সুইডেনে তাপমাত্রা মাইনাস ৪৩.৬ ডিগ্রি

সুইডেন, ফিনল্যান্ড, নরওয়েতে চলছে তীব্র শৈত্যপ্রবাহ। গত ২৫ বছরের রেকর্ডে এত কম তাপমাত্রা এই অঞ্চলে দেখা যায়নি। সারা সুইডেনে, বিশেষ করে উত্তরাঞ্চলে অস্বাভাবিক তীব্র শৈত্যপ্রবাহ জনজীবনকে স্থবির করে দিয়েছে। সুইডেনের উত্তর নরবোত্তেন এলাকার কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া যেন কেউ বাইরে না বের হয়।

নিরাপত্তার কারণে সব পাবলিক ট্রান্সপোর্ট চলাচলও বন্ধ ঘোষণা করেছে। শুধু সুইডেন নয় ফিনল্যান্ড ও নরওয়েতেও শীতের প্রকোপে বিপাকে সাধারণ মানুষ। গত ২৪ ঘণ্টা ধরে সুইডেনের বেশ কয়েকটি জায়গায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রির নিচে রয়েছে। কিরুনার মিউনিসিপ্যালিটির বাইরে ভিটাঙ্গিতে স্থানীয় সময় বুধবার সকালে তাপমাত্রা মাইনাস ৪০ এর নিচে নেমে এসেছিল বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। খবর রয়টার্সের।

ব্যাপক ঠাণ্ডার কারণে উত্তর সুইডেনের অনেক জায়গায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। প্রচণ্ড ঠাণ্ডার কারণে গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যাচ্ছে। পাবলিক ট্রান্সপোর্ট বিভাগের ভারপ্রাপ্ত সিইও ইঙ্গেলা কার্লসন উদ্বেগ জানিয়ে বলেন, আবহাওয়ার পূর্বাভাস যা নির্দেশনা করছে, তাতে এই শৈত্যপ্রবাহ বেশ কয়েক দিন স্থায়ী হবে, যা বেশ অস্বাভাবিক।

নরওয়ে ও ফিনল্যান্ডের কিছু অঞ্চলে অতিরিক্ত তুষারপাত এবং শৈত্যপ্রবাহের জন্য স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই দুই দেশে ঠাণ্ডা বাতাস ও তুষারপাত অব্যাহত থাকবে বলে তাদের আবহাওয়া অফিস জানিয়েছে। 

সুইডেনের উত্তর-পূর্ব স্ক্যানিয়া, দক্ষিণ কালমার কাউন্টি এবং ব্লেকিঞ্জের বড় অংশে ভারি তুষারপাত এবং বাতাসের কারণে অরেঞ্জ সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App