×

আন্তর্জাতিক

লোহিত সাগরে ইরানের যুদ্ধজাহাজ মোতায়েন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১০:৩৫ পিএম

লোহিত সাগরে ইরানের যুদ্ধজাহাজ মোতায়েন

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ জলপথ নিয়ে উত্তেজনার মধ্যেই লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান। ইরানের আলবোর্জ যুদ্ধজাহাজ কৌশলগত বাব এল মান্দেব প্রণালি দিয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে বলে বার্তা সংস্থা তাসনিম সোমবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

ইসরায়েল-হামাস যুদ্ধ এবং ইসরায়েলি ও পশ্চিমাদের জাহাজে তেহরানের মিত্র বাহিনীর হামলা ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এ যুদ্ধজাহাজ মোতায়েন করল ইরান।  

এ মোতায়েনের জন্য সুনির্দিষ্ট কারণ না জানালেও তারা উল্লেখ করেছে, ইরানের সামরিক জাহাজগুলো ২০০৯ সাল থেকে ওই এলাকায় কাজ করছে।

তাসনিম বলছে, যুদ্ধজাহাজ আলবোর্জ বাব এল-মান্দাব প্রণালী হয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে। তবে দেশটির এই যুদ্ধজাহাজ কখন লোহিত সাগরে ঢুকেছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। 

বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর যুক্তরাষ্ট্র ডিসেম্বরের শুরুতে লোহিত সাগরের জন্য একটি বহুজাতিক নৌ টাস্কফোর্স গঠন করে। হামলার কারণে শিপিং কোম্পানিগুলো এই অঞ্চলের মধ্য দিয়ে যাত্রাপথ স্থগিত করে। হুতিরা বলেছে, যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করতে তারা হামলাগুলো করছে।

এদিকে রবিবার হুতি বিদ্রোহীরা ইয়েমেন থেকে একটি পণ্যবাহী জাহাজে চড়ার চেষ্টা করলে মার্কিন নৌবাহিনীর হেলিকপ্টার গুলি করে। এতে গোষ্ঠীটির ১০ জন যোদ্ধা নিহত হওয়ার খবর দিয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ আঞ্চলিক উত্তেজনা বেড়েছে।

সোমবার ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেছেন, ব্রিটেন ‘লোহিত সাগরে নৌ চলাচলের স্বাধীনতার হুমকি রোধ করতে হুতিদের বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নিতে প্রস্তুত’।

যুক্তরাষ্ট্র এর আগে ইরানকে হুতিদের হামলায় ‘গভীরভাবে জড়িত’ বলে অভিযোগ করেছিল। ইরান এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলেছে, হুতি বিদ্রোহীরা নিজেদের মতো করে কাজ করছে।

২০২১ সালে আলবোর্জ এডেন উপসাগরে দুটি তেলবাহী ট্যাংকারের বিরুদ্ধে জলদস্যুদের আক্রমণ প্রতিহত করেছিল। এ ছাড়া ২০১৫ সালে এটি ‘বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে’ প্রণালিতে পাঠানো দুটি ইরানি যুদ্ধজাহাজের মধ্যে একটি ছিল। সেই সময়ে এটিকে সৌদি আরবের সঙ্গে উত্তেজনার চিহ্ন হিসেবে দেখা হয়েছিল।

সূত্র: এএফপি



সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App