×

আন্তর্জাতিক

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে ১ জানুয়ারি

Icon

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০২:১৯ পিএম

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে ১ জানুয়ারি

বিশ্বের জনসংখ্যা গত এক বছরে সাড়ে সাত কোটি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আদম শুমারি ব্যুরো। নববর্ষের দিন বিশ্বের মোট জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে। বৃহস্পতিবার সংস্থাটি এই পরিসংখ্যান প্রকাশ করে। খবর: ফোর্বসের।

আদম শুমারি ব্যুরোর পরিসংখ্যান বলছে, চলতি বছর বিশ্বে জনসংখ্যা বেড়েছে ৭৫ মিলিয়ন তথা সাড়ে ৭ কোটি। নতুন বছরে অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি এই সংখ্যা দাঁড়াবে ৮ বিলিয়নের সামান্য বেশি। সারাবিশ্বে এই বছর জনসংখ্যা বৃদ্ধির গড় হার ছিল মাত্র ১ শতাংশ। ২০২৪ সালের প্রথম দিন থেকে প্রতি সেকেন্ডে বিশ্বে জন্মগ্রহণ করবে ৪.৩ জন এবং মারা ২ জন করে।

এদিকে, ২০২৩ সালে আমেরিকায় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ০.৫৩ শতাংশ। অর্থাৎ বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির চেয়ে অর্ধেক। এ বছর আমেরিকায় বেড়েছে ১৭ লাখ মানুষ। নতুন বছরের প্রথম দিন আমেরিকার জনসংখ্যা হবে ৩৩ কোটি ৫৮ লাখ।

ব্রুকিংস ইন্সটিটিউশনের জনসংখ্যাবিদ উইলিয়ম ফ্রে বলেন, ১৯৩০-এর দশকে অর্থনৈতিক মহামন্দার ফলে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে কম ছিল। এই সময় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৭.৩ শতাংশ। অবশ্যই জনসংখ্যা খানিকটা বাড়তে পারে কারণ আমরা অতিমারির বছর পেরিয়ে এসেছি। তবে এখনও ৭.৩ শতাংশে পৌঁছনো কঠিন হবে। ২০২৪ সালের শুরুতে যুক্তরাষ্ট্রে প্রতি ৯ সেকেন্ডে একজনের জন্ম ও প্রতি ৯.৫ সেকেন্ডে একজনের মৃত্যু হতে পারে ধারণা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App