×

আন্তর্জাতিক

চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী দং জুন

Icon

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০২:১৬ পিএম

চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী দং জুন

লি শাংফু সরিয়ে দেয়ার দুই মাস পর নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নৌবাহিনীর সাবেক প্রধান দং জুনের নাম ঘোষণা করেছে চীন। শুক্রবার (২৯ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির বৈঠকের পর দংকে এ পদে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে এ মাসের শুরুর দিকে দংয়ের জায়গায় নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান হু ঝংমিং। গত অক্টোবরে হঠাৎ লি শাংফুকে সরিয়ে দিলে প্রতিরক্ষামন্ত্রীর পদটি শূন্য হয়। সাত মাস দায়িত্ব পালনের পর ঠিক কী কারণে তাঁকে সরিয়ে দেয়া হয়েছে, তা আনুষ্ঠানিকভাবে জানায়নি কর্তৃপক্ষ।

কাছাকাছি সময়ে সামরিক বাহিনীর আরো কয়েকজন কর্মকর্তার পদাবনতি হয়। সাম্প্রতিক মাসগুলোতে সামরিক বাহিনীর নেতৃস্থানীয় আরো কিছু পদে রদবদল আনা হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়াকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, এই সপ্তাহে আরো কয়েকজনকে বরখাস্ত করা হয়েছে। শুক্রবার স্থায়ী কমিটি থেকে নয়জন সিনিয়র সামরিক কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার তিনজন নির্বাহীকে এই সপ্তাহের শুরুতে বেইজিংয়ের শীর্ষ রাজনৈতিক উপদেষ্টা সংস্থা থেকে অপসারণ করা হয়েছে।

উল্লেখ্য, ৬২ বছর বয়সী দং জুনেকে ২০২১ সালের আগস্টে নৌবাহিনীর কমান্ডার করা হয়েছিল। এছাড়া চীনা সামরিক বাহিনীর দক্ষিণ থিয়েটার কমান্ডের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন দং জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App