×

আন্তর্জাতিক

সিংহাসন ছাড়ছেন ডেনমার্কের রানি

Icon

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০১:১৪ পিএম

সিংহাসন ছাড়ছেন ডেনমার্কের রানি

৫২ বছর পর সবাইকে অবাক করে দিয়ে আকস্মিকভাবে সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথে। টেলিভিশনে নতুন বছর শুরুর ভাষণ দিতে গিয়ে সিংহাসন ছাড়ার ঘোষণা দেন তিনি। আগামী ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে সিংহাসন ত্যাগ করবেন তিনি। সোমবার (১ জানুযারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষ উপলক্ষে প্রতিবছর জনগণের উদ্দেশে ভাষণ দেন রানি মার্গারেটা। রবিবার তার এবারের ভাষণ টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এসময় রানি মার্গারেটা জানান, ১৪ জানুয়ারি সিংহাসন ছাড়ছেন তিনি। রানি মার্গারেটার বয়স ৮৩ বছর। ১৯৭২ সালে তিনি সিংহাসনে বসেছিলেন। ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনি ইউরোপের দেশগুলোয় সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকা রাষ্ট্রপ্রধান। গত বছরের ফেব্রুয়ারিতে রানি মার্গারেটার পিঠে সফল অস্ত্রোপচার হয়েছিল।

সদ্য সমাপ্ত বছরের ফেব্রুয়ারিতে তার পিঠের একটি সফল অপারেশনের কথা উল্লেখ করে রানি দ্বিতীয় মার্গ্রেথে বলেন, ‘অস্ত্রোপচার স্বাভাবিকভাবেই ভবিষ্যতের বিষয়ে চিন্তার জন্ম দিয়েছে যে- পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেয়ার সময় এসেছে কিনা’। তিনি বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি যে, এখনই সঠিক সময়। আগামী ১৪ জানুয়ারি – আমি আমার প্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর – আমি ডেনমার্কের রানি হিসাবে পদত্যাগ করব। আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের কাছে সিংহাসন ছেড়ে দিচ্ছি।’

রয়টার্স বলছে, ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথে ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রানি হয়ে ওঠেন। আর গত বছরের জুলাই মাসে তিনি ডেনমার্কের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী রানি হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App