×

আন্তর্জাতিক

ইরানে গোপনে ২ আফগান নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর

Icon

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০১:১২ পিএম

ইরানে গোপনে ২ আফগান নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানের মানবাধিকার সংগঠন জানিয়েছে, ইরানের কারাজের কেন্দ্রীয় কারাগারে গোপনে দুই আফগান বন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সংগঠনটি জানিয়েছে, ইচ্ছেকৃত হত্যাকাণ্ড সংঘটিত করার অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পর গত শনিবার ওই দুই আফগানিকে ফাঁসিতে ঝোলানো হয়।

মানবাধিকার সংগঠনটি আরো জানিয়েছে, গত বৃহস্পতিবার ওই দুই আফগানিকে কারাগারের নির্জন সেলে নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে আকবর নেহমাতি নামের এক ব্যক্তিকেও সেখানে নেয়া হয়। আকবরকে আবারো নিজস্ব সেলে ফেরানো হলেও; শনিবার ওই দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ওই দুই ব্যক্তির পরিচয় প্রকাশ করেনি ইরান। এছাড়া তাদের কোন অপরাধে ফাঁসিতে ঝোলানো হয়েছে সে তথ্যও প্রকাশ করেনি দেশটি।

ইরানি মানবাধিকার সংগঠনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ইসলামিক রিপাবলিকটিতে ৫৮২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর আগে ইরানে যত আফগানির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের সবাই মাদক চোরাচালান অথবা হত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন।

উল্লেখ্য, ইরানে প্রায় ছয় হাজার আফগান নাগরিক বন্দি রয়েছে বলে জানিয়েছে ইরানি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার রক্ষাকারীরা ইসলামী প্রজাতন্ত্র ইরানের মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে ধারাবাহিকভাবে অভিযোগ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App