×

আন্তর্জাতিক

আরো মসজিদে হামলা চালাতে চেয়েছিল সেই বন্দুকধারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২০, ০১:০৪ পিএম

আরো মসজিদে হামলা চালাতে চেয়েছিল সেই বন্দুকধারী

ব্রেন্টন ট্যারেন্ট

নিউজিল্যান্ডে দুটি মসজিদে হামলা চালিয়ে বাংলাদেশিসহ ৫১ জনকে হত্যাকারী ব্রেন্টন ট্যারেন্ট আরো আরো মসজিদে হামলা চালানোর পরিকল্পনা করেছিল। সোমবার (২৪ আগস্ট) সকালে ক্রাইস্টচার্চে এ মামলার সাজা ঘোষণার শুনানিতে এ তথ্য জানানো হয়েছে। তার বিরুদ্ধে আনা ৫১টি খুন, ৪০টি খুনের চেষ্টা ও সন্ত্রাসবাদের একটি অভিযোগের দায় স্বীকার করেছে সে।

শুনানির সময় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন হামালা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা ও নিহতদের স্বজনরা। ক্রাইস্টচার্চের আদালত কমপ্লেক্সের অতিরিক্ত সাতটি আদালত কক্ষে তাদের বসার ব্যবস্থা করা হয়েছিল, যাদের অনেকেরই আগামী তিন দিন আদালতে নিজেদের বক্তব্য উপস্থাপন করার কথা রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বারনাবি হউস জানান, বন্দুকধারী কয়েক বছর আগে থেকেই তার পরিকল্পনা তৈরির কাজ করে এবং তার উদ্দেশ্য ছিল ‘হামলা চালিয়ে যত বেশি সম্ভব লোককে হত্যা করা। হামলাকারী মসজিদগুলোর তথ্য সংগ্রহ করে, মসজিদগুলোর নকশা, অবস্থান ও অন্যান্য বিস্তারিত নিয়ে অনুসন্ধান চালান। সবচেয়ে বেশি লোক জড়ো হয় এমন এক সময়ে হামলা চালানোর লক্ষ্য নিয়ে এসব করেছিল সে।

২৯ বছর বয়সী ট্যারেন্ট আজীবন কারাবাসের শাস্তি পাবেন, সম্ভবত কোনো প্যারোলও পাবেন না তিনি। নিউ জিল্যান্ডে এ ধরনের সাজার প্রথম ঘটনা এটি।

উল্লেখ, ২০১৯ সালের মার্চে দুটি মসজিদে নৃশংস হামলা চালায় অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ এই বর্ণবাদী। সে সময় বন্দুকধারী ট্যারেন্ট হামলার ঘটনা সরাসরি অনলাইনে সম্প্রচার করেছিল। সে ঘটনায় পুরো বিশ্ব স্তম্ভিত হয়ে পড়েছিল আর এ ঘটনার জেরে নিউ জিল্যান্ড দ্রুত পদক্ষেপ নিয়ে নিজেদের বন্দুক আইন পরিবর্তন করে ফেলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App