×

আন্তর্জাতিক

ফের যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২০, ১২:১২ পিএম

ফের যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

স্টোরে ঢোকার সময় পুলিশ তাকে গুলি করে/ছবি: আল জাজিরা

মাত্র কয়েক মাস আগেই এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গ্রেফতার করার পর এক পুলিশ কর্মকর্তা তাকে হাঁটু দিয়ে গলা চেপে ধরার ছবি ভাইরাল হলে বিশ্বজুড়ে চলে আলোচনা সমালোচনা। ভিডিও প্রকাশ হতেই ক্ষোভ ছড়িয়ে পড়ে। এর পর কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রে সরব হয়ে উঠে নানা মহল। ফের একই ঘটনা ঘটলো যুক্তরাষ্ট্রে। আবারও পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনা ঘটেছে। দেশটির লুইসিয়ানা অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গকে গুলি করেছে পুলিশ। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ব্যক্তি ছুরি হাতে একটি স্টোরে ঢোকার চেষ্টা করেছিলেন। পরে পুলিশ তাকে গুলি করে। আমেরিকান সিলিভ লিবার্টিস ইউনিয়ন (এসিএলইউ) এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

একজন কৃষ্ণাঙ্গের প্রতি পুলিশের এই সহিংসতাকে ভয়াবহ এবং মারাত্মক ঘটনা বলে অভিহিত করেছে এসিএলইউ। লুইসিয়ানা পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার রাত ৮টায় লাফাইয়েত্তে পুলিশ ডিপার্টমেন্টে একটি ফোনকল আসে। সেসময় জানানো হয় যে, ছুরি হাতে এক ব্যক্তি স্টোরে ঢোকার চেষ্টা করছে। কর্মকর্তারা তাকে আটকের চেষ্টা করলে সে পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি পরবর্তীতে অন্য একটি স্টোরে ঢোকার চেষ্টা করেছিল। সে সময়ও তার হাতে ছুরি ছিল। তাকে থামাতে গুলি ছোড়া হয়। ওই ব্যক্তির নাম ট্রেইফোর্ড পেলেরিন, বয়স ৩১ বছর। গুলিবিদ্ধ অবস্থায় তাকে কাছাকাছি একটি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এই ঘটনায় কোনো পুলিশ সদস্য আহত হননি বলে জানানো হয়েছে। লুইসিয়ানা পুলিশ জানিয়েছে, এই ঘটনার তদন্ত চলছে।

এর আগে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের মৃত্যুর পর আমেরিকায় পুলিশের হাতে মৃত্যুর ঘটনার উদ্বেগজনক পরিসংখ্যান সামনে আসে। ওয়াশিংটন পোস্টের সংগৃহীত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মারা গেছেন ১০১৪ জন এবং বিভিন্ন জরিপে দেখা গেছে, আমেরিকায় পুলিশের গুলিতে নিহতদের মধ্যে তুলনামূলকভাবে বেশিরভাগই কৃষ্ণাঙ্গ আমেরিকান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App