×

আন্তর্জাতিক

করোনা চিরকাল থাকবে, বিজ্ঞানীদের সতর্কবার্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২০, ১০:৫৪ এএম

করোনা চিরকাল থাকবে, বিজ্ঞানীদের সতর্কবার্তা

স্যার মার্ক ওয়ালপোর্ট

করোনাভাইরাস চিরতরে নির্মূল হবে না, ‘কোনো না কোনোভাবে তা চিরকাল থাকবে’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্য সরকারের একজন শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুই বছরের মধ্যে করোনাভাইরাস দূর হয়ে যাবে বলে মন্তব্য করার পরপরই এই সতর্কবার্তা দিয়েছেন স্যার মার্ক ওয়ালপোর্ট।

ওয়ালপোর্ট বলেন, ভ্যাকসিনের মাধ্যমেই কোভিড-১৯ কে নিয়ন্ত্রণে রাখতে হবে। তবে গুটি বসন্ত যেমন টিকার মাধ্যমে চিরতরে নির্মূল করা সম্ভব হয়েছিল, করোনার ক্ষেত্রে তা হবে না। এজন্য সবাইকে নিয়মিত বিরতিতে করোনার টিকা নিতে হবে।

১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু’তে কমপক্ষে ৫ কোটি মানুষ মারা যান। স্যার ওয়ালপোর্ট স্মরণ করিয়ে দিয়েছেন, সেই সময় পৃথিবীর জনসংখ্যা ও যোগাযোগ যে অবস্থায় ছিল আজকে এসে তা একই জায়গায় নেই। তিনি সতর্ক করেছেন, করোনা আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বিপর্যয় ডেকে আনবে। সুতরাং লকডাউন পরিবর্তে বিকল্প উপায় বের করতে হবে, যেন মৃত্যুর মিছিল ঠেকানো যায়।

এর আগে গত শুক্রবার (২১ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়েসাস বলেন, আশা করছি দু’বছরেরও কম সময়ে এই অতিমারি থেকে নিষ্কৃতি পাবে গোটা বিশ্ব।

করোনার কথা বলতে গিয়ে তিনি ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু অতিমারির প্রসঙ্গও টেনে তিনি বলেন, সে সময় উন্নত প্রযুক্তি ছিল না। এত অত্যাধুনিক ব্যবস্থাও ছিল না। ফলে দ্রুত ছড়িয়ে পড়েছিল স্প্যানিশ ফ্লু। কিন্তু আধুনিক বিশ্বে করোনাকে দ্রুত বাগে আনা যাবে বলেই মনে করেন হু প্রধান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App