×

আন্তর্জাতিক

সাইবেরিয়ার হাসপাতালেই থাকছেন রুশ নেতা নাভালনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ০৩:১৩ পিএম

সাইবেরিয়ার হাসপাতালেই থাকছেন রুশ নেতা নাভালনি

নাভালনি/ছবি: ইন্টারনেট

কোমায় থাকা রুশ বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনিকে সাইবেরিয়ার হাসপাতাল থেকে জার্মানিতে নিয়ে যাওয়ার অনুমতি দেননি চিকিৎসকরা। নাভালনি অনেকটাই অসুস্থ বলে মনে করছেন চিকিৎসকরা। চিকিৎসকদের মতে, এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেওয়ার মতো শারীরিক অবস্থা তার নেই।

নাভালনির প্রেস সেক্রেটারিকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। নাভালনিকে বার্লিনে নিতে জার্মান এনজিওর পাঠানো এয়ার অ্যাম্বুলেন্স পৌঁছানোর এক ঘণ্টা আগে এমন ঘোষণা দেওয়া হলো। একে রুশ নেতার জীবননাশের চেষ্টা বলে আখ্যা দিয়েছেন প্রেস সেক্রেটারি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক নাভালনি বৃহস্পতিবার (২০ আগস্ট) সকালে একটি ফ্লাইটে করে টমস্ক থেকে মস্কো ফেরার সময়ে অসুস্থ হয়ে পড়েন। এর আগে বিমানবন্দরের ক্যাফেতে তিনি চা খেয়েছিলেন। তার মুখপাত্র কিরা ইয়ারমাশ জানিয়েছেন, তাকে চায়ের সঙ্গে মিশিয়ে বিষ প্রয়োগ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পরে বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করানো হয়। হাসপাতালে ভর্তির পর তিনি কোমায় চলে যান। ওমস্ক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে কৃত্রিম ফুসফুস ভেন্টিলেটরের সহায়তায় আলেক্সাই নাভালনি টিকে রয়েছেন বলে জানিয়েছেন ইয়ারমাশ। এমন অবস্থায় নাভালনিকে চিকিৎসা দিতে তাকে বার্লিনের হাসপাতালে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে জার্মান এনজিও ‘সিনেমা ফর পিস’। তাকে আনতে এয়ার অ্যাম্বুলেন্সটি রওনাও করে ফেলে। এমন অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, নাভালনিকে সরানো যবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App