×
Icon এইমাত্র
ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর ফাঁকি মামলার শুনানি চলছে

আন্তর্জাতিক

প্রাকৃতিক কারণে সেচের পানি পাচ্ছে না ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২০, ০৯:২১ পিএম

ভারতের আসাম রাজ্যের দুটি জেলার কৃষকদের পানি না দেওয়ার যে খবর বের হয়েছে তা ভিত্তিহীন। শুক্রবার ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। সেইসঙ্গে ভুটানের অভিযোগ, আসামের সঙ্গে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কেউ ফাটল ধরাতে চাইছে।

দেশটির মন্ত্রণালয় জানায়, আসামের কৃষকেরা কালানদীর পানি খালের মাধ্যমে নিয়ে সেচের কাজে ব্যবহার করত। সেই পানি দেওয়া নাকি আমরা বন্ধ করে দিয়েছি। তাতে সমস্যায় পড়েছেন বাকসা এবং উদালগুড়ির কৃষকরা। এটা অত্যন্ত ভয়াবহ অভিযোগ। গত ২৪ জুন ভারতের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এমন খবর। আমরা স্পষ্ট করে দিতে চাই, এই ধরনের সংবাদ ভিত্তিহীন। ভুটান সেচের পানি বন্ধ করেনি আর ভবিষ্যতে বন্ধ করার পরিকল্পনাও নেই। প্রাকৃতিক কারণেই সেচের পানি সরবরাহ বন্ধ হয়েছে।

তবে এর আগে বৃহস্পতিবার আসামের বাকসা জেলার কৃষকরাই অভিযোগ করে, কালানদীর পানি খাল কেটে সেচের কাজে ব্যবহার করেন তারা। কিন্তু ভুটান কোনভাবেই নিজেদের ভূখণ্ডে কৃষকদের প্রবেশ করতে দিচ্ছে না।

এদিকে দেশটির কূটনৈতিক মহলের দাবি, ভারত-চীন সম্পর্কের চরম অবনতির ফলে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্কে চির ধরার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App