×

আন্তর্জাতিক

রোগীকে বাঁচাতে শেষ ভরসা ফুসফুস প্রতিস্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২০, ০৫:৫৬ পিএম

করোনায় আক্রান্ত রোগীর ফুসফুস প্রতিস্থাপন করেছেন চিকিত্সকরা। এরা আগে করোনা আক্রান্ত রোগীকে বাঁচাতে এত বড় পদক্ষেপ নেননি কোনও চিকিত্সক। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক অঙ্কিত ভারতের নেতৃত্বে চিকিত্সকদের একটি দল করোনা আক্রান্ত রোগীর ফুসফুস প্রতিস্থাপন করেন। ২০ বছর বয়সী এক রোগীকে বাঁচাতে ডাক্তাররা এই পদক্ষেপ নিয়েছেন।

করোনায় আক্রান্ত হওয়ার পর ওই যুবকের ফুসফুস ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। রোগীকে বাঁচাতে ফুসফুস প্রতিস্থাপন ছাড়া আর কোনও রাস্তা ছিল না বলে জানিয়েছেন চিকিত্সক অঙ্কিত ভারত। রোগীর ফুসফুস সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

দ্য ওয়াশিংটন পোস্ট-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওই যুবককে বেশ কয়েকদিন ভেন্টিলেশনে রাখা হয়েছিল। কিন্তু একটা সময় পর তার শরীরে অ্যান্টিবায়োটিক কাজ করা বন্ধ করে দেয়। সেই যুবকের জন্য কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু তার ফুসফুসে ইনফেকশন দেখা দেয়। তখনই ডাক্তাররা সিদ্ধান্ত নেন তার ফুসফুস প্রতিস্থাপন করা হবে। শিকাগোর নর্থওয়েস্টার্ন মেডিসিন হাসপাতাল জানিয়েছে, কঠিন অস্ত্রোপচারের পর এখন ওই যুবক শঙ্কামুক্ত।

থোরাসিস সার্জারির প্রধান ও নর্থ ওয়েস্টার্ন হাসপাতালের ফুসফুস প্রতিস্থাপন প্রোগ্রাম-এর সার্জিকাল ডিরেক্টর অঙ্কিত ভারত বলেছেন, এটি তাঁর জীবনের সব থেকে কঠিন অস্ত্রোপচার ছিল।

ড. অঙ্কিত ভারত জানিয়েছেন, ভবিষ্যতে করোনা সংক্রমণ কিছু রোগীর মধ্যে চূড়ান্ত আকার নিতে পারে। করোনার আক্রমণে মানবদেহে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ফুসফুস। যে সব রোগীদের চিকিত্সার মাধ্যমে সারিয়ে তোলা সম্ভব নয়, তাদের ক্ষেত্রে অঙ্গ প্রতিস্থাপন ছাড়া আর কোনও উপায় নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App