×

আন্তর্জাতিক

কড়াকড়ি শিথিল করে ২ সপ্তাহ বাড়লো লকডাউন

Icon

nakib

প্রকাশ: ০২ মে ২০২০, ১১:৫৬ এএম

কড়াকড়ি শিথিল করে ২ সপ্তাহ বাড়লো লকডাউন

ভারত

করোনা ভাইরাস মোকাবেলায় ভারতে চলমান লকডাউনের সময়সীমা আগামি ৪ মে থেকে আরও দু’সপ্তাহ বাড়ানো হয়েছে। নতুন নির্দেশনায় দেশের সকল অঞ্চলকে করোনা ঝুঁকি বিবেচনায় রেড, গ্রিন ও অরেঞ্জ এ তিন শ্রেণিতে বিভক্ত করা হয়েছে। রেড জোনকে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে কম ঝঁকিপূর্ণ এলাকাগুলোতে লকডাউন শিথিল থাকবে।

যে এলাকাগুলোতে সর্বশেষ ২১ দিনে কোন করোনা আক্রান্ত রোগী পাওয়া যাবে না সেসব এলাকা গ্রিনজোন হিসেবে বিবেচিত হবে। তবে দেশটির সকল প্রধান প্রধান শহর রেডজোনের আর্ন্তভুক্ত হওয়ায় কঠোর লকডাউনের আওতায় থাকবে এসব শহর। প্রতি সপ্তাহে শহরগুলোর অবস্থান হালনাগাদ করা হবে।

ভারতে গত ২৪ মার্চ থেকে লকডাউন আরোপ করা হয়েছিল। দেশটিতে এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। নতুন করে ১৮ মে পর্যন্ত লকডাউন ঘোষনার মধ্যেও দেশটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাছাড়া ১ হাজার ১০০ জনের বেশি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেরও ধারণা করা প্রকৃত হয় মৃতের সংখ্যা আরও বেশি।

উল্লেখ্য, ভারতের লকডাউন বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষকে ঘরে রাখার প্রচেষ্টা হিসেবে বিবেচনা করা হয়। দেশটিতে প্রায় ১৩০ কোটি মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করা হচ্ছে ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App