×

আন্তর্জাতিক

দরিদ্রদের সহায়তায় টাকা ছাপানোর পরামর্শ

Icon

nakib

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২০, ০৩:৫৫ পিএম

দরিদ্রদের সহায়তায় টাকা ছাপানোর পরামর্শ

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি

করোনা ভাইরাসের প্রভাবে লকডাউনের ফলে সবচেয়ে বেশি সরাসরি ক্ষতির শিকার হচ্ছে লাখো দরিদ্র জনগোষ্ঠি। এসব দরিদ্র জনগণের জন্য যথেষ্ট কিছু করা হয়নি বলে মন্তব্য করেছেন ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। গত ২৪ মার্চ ভারতে লকডাউন ঘোষণার পর দেশটিতে ২৩ বিলিয়ন মার্কিন ডলারের ত্রাণ সহায়তা প্যাকেজ ঘোষণা করা হয়। তবে দরিদ্রদের সহায়তা দিতে টাকা ছাপানোর পরামর্শ এ অর্থনীতিবিদের।

প্যাকেজ ঘোষণার পর দেশটির অর্থমন্ত্রী নির্মালা সিথারামান বলেন যে, আমরা চাই না কেউ অভুক্ত থাকুক, কারো হাতে টাকা না থাকে এমনটা চাইনা।” সহায়তা প্যাকেজের অধিকাংশ অর্থই খাদ্য সহায়তা হিসেবে ব্যয় হবে।

অন্যদিকে ২০১৯ সালে অর্থনীতিতে নোবেলজয়ী প্রফেসর ব্যানার্জি বলেন, সরাকার করোনা প্রতিরোধে চিন্তার বিষয়ে ঠিক ছিল। তবে লকডাউন কোন সমাধান নয়। করোনা টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত দীর্ঘ সময় আমাদের মধ্যে থাকবে। আর সহসাই টিকা আসছে না। তাই সামনে কী করতে হবে তা নিয়ে ভারতকে পরিষ্কার করে ভাবতে হবে। অর্থনীতি এমনিতেই মন্দায় ছিল এখন তা দ্বিগুন মন্দায় পতিত হলো। মানুষের হাতে নূন্যতম আয় করার মতো মূলধনও নাই।

[caption id="" align="aligncenter" width="624"]India migrant worker family বিপাকে খেটে খাওয়া মানুষ[/caption]

সুতরাং আয় করতে না পেরে যারা দারিদ্রতার সম্মুখিন হচ্ছে সরকারকে তাদের নিয়ে বেশি করে ভাবতে হবে। মানুষকে আশ্বস্ত করতে করতে হবে। মানুষকে সহায়তা করতে টাকা ছাপানোর কথা চিন্তা করলে সে বিষয়ে সরকারকে এখন কোন দ্বিধায় থাকার দরকার নেই বলে মনে করেন তিনি। যুক্তরাষ্ট্র যেখানে টাকা ছাপাচ্ছে এবং ব্যয় করছে মহামারি মোকাবেলায় সেক্ষেত্রে ভারতের এ বিষয়ে কেন এতো চিন্তা করতে হচ্ছে সে প্রশ্ন যুক্তরাষ্ট্রের ম্যাসোচুসেট ইনসস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অধ্যাপনা করা এ শিক্ষকের।

উল্লেখ্য, বিশ্বব্যাংক ভারতে ২০২০-২১ অর্থবছরে মাত্র ১.৫ থেকে ২.৮ শতাংশ প্রবৃদ্ধির হার হবে বলে ধারণা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App