×

আন্তর্জাতিক

হারবাল চিকিৎসায় সুস্থ করোনা রোগীরা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২০, ০৬:৫১ পিএম

হারবাল চিকিৎসায় সুস্থ করোনা রোগীরা!

ভেষজ

করোনাভাইরাস দমনে শুধু আয়ুর্বেদ বা ভেষজ (হারবাল) শাস্ত্রকে সামনে এনেছে ভারত। যোগবিজ্ঞান ও হোমিওপ্যাথির মতো আয়ুর্বেদ শাস্ত্রের অন্য বিভাগগুলোকেও সবুজ সংকেত দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতের কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তির খবর বুধবার (২২ এপ্রিল) প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয় শুধুমাত্র করোনা প্রতিরোধই নয়, করোনা পজেটিভ রোগীর চিকিৎসায়ও আয়ুর্বেদ, যোগ, ইউনানি, হোমিওপ্যাথি পদ্ধতি ব্যবহার করা হবে। যার অর্থ, এই সকল শাখার চিকিৎসকরা চাইলেই এখন কভিড-১৯ পজেটিভ রোগীর চিকিৎসা করতে পারবেন।

করোনাভাইরাসের সংক্রমণ ও আক্রান্তদের চিকিৎসায় এখনো পর্যন্ত নির্দিষ্ট কোনো পথ খুঁজে পায়নি আধুনিক চিকিৎসা বিজ্ঞান। এমন কঠিন সময়ে আশার আলো দেখিয়েছে ভারতের আর্য়ুবেদ চিকিৎসা। শ্রীলঙ্কায় অতি সংকটজনক করোনা রোগী ছাড়া বাকিদের আর্য়ুবেদিক ওষুধ প্রয়োগ করেই চিকিৎসা করা হচ্ছে। সুস্থও হয়ে উঠেছেন অনেকে।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ দীর্ঘদিন থাকবে বলে হুঁশিয়ারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মহাপরিচালক ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, ‘কয়েকটি দেশ করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা গেছে ভাবলেও সেখানে নতুন করে ভাইরাসটির বিস্তার ঘটেছে। আফ্রিকা ও আমেরিকা অঞ্চলের কয়েকটি দেশে ভাইরাসটির সমস্যা বাড়ছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App