×

আন্তর্জাতিক

ভারতে বাদুড়ের শরীরে মিলল করোনাভাইরাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২০, ১১:৫১ পিএম

ভারতে বাদুড়ের শরীরে মিলল করোনাভাইরাস

বাদুড়ের শরীরে করোনা

ভারতে দুই প্রজাতির বাদুড়ের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের গবেষকরা। এই বাদুড়গুলো দেশটির কেরালা, পুদুচেরীর, তামিলনাড়ু ও হিমাচল প্রদেশে রয়েছে।

গবেষণায় এই বাদুড় থেকে যে করোনাভাইরাসের সংক্রমণ মানুষের শরীরে ছড়িয়েছে তার কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। এই গবেষণাটি চালিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)।

একাধিক বাদুড়ের নমুনা সংগ্রহ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের গবেষকরা। দেশটির প্রাণিসম্পদ বিকাশ দপ্তরও এই বিষয়ে গবেষকদের সাহায্য করছে বলে জানা গেছে।

করোনা ভাইরাসের উৎসের কারণ খুঁজতে এ গবেষণার জন্য ভারতে দুই প্রজাতির বাদুড় সংগ্রহ করা হয়। এর মধ্যে ইন্ডিয়ান ফ্লায়িং ফক্স ও ফল খাওয়া বাদুড় অর্থাৎ রসেটাস বাদুড়ের শরীরে মিলেছে বিটা-করোনাভাইরাসের ভাইরাল স্ট্রেনের খোঁজ।

এই গবেষণার জন্য দুই প্রজাতিরই ২৫টি বাদুড়ের গলা থেকে পাওয়া নমুনার রিভার্স-ট্রান্সক্রিপশন পলিমারেজ চেন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পরীক্ষা করে করোনার ভাইরাল স্ট্রেনের খোঁজ পাওয়া যায়।

আইসিএমআর তাদের তথ্যে জানায়, মনে হচ্ছে, করোনাভাইরাসের বাহক কিংবা উৎস এই দুই প্রজাতির বাদুড় হলেও হতে পারে। তবে এই দুই প্রজাতির বাদুড়ের থেকে মানুষের শরীরে সংক্রমণের আশঙ্কা রয়েছে কি-না, সেটা এখনো পর্যন্ত নিশ্চিত করে জানায়ানি দুই গবেষণা সংস্থা। চাঞ্চল্যকর এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে জার্নাল অব মেডিক্যাল রিসার্চে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App