×

আন্তর্জাতিক

ভারতে মাস্ক পরা বাধ্যতামূলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২০, ১০:৩৭ এএম

ভারতে মাস্ক পরা বাধ্যতামূলক

মাস্ক পরা/ফাইল ছবি।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে মাস্ক বা মুখাবরণ ব্যবহার বাধ্যতামূলক করেছে ভারতের দিল্লি, মুম্বাই, উত্তরপ্রদেশ ও উডিশার। এবার পশ্চিমবঙ্গের রাজ্য সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করলো। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিংহ একটি নির্দেশিকা জারি করেছেন।

রোববার (১২ এপ্রিল) জারি হওয়া ওই নির্দেশিকায় মুখ্য সচিব জানিয়েছেন, মাস্ক ব্যবহার করলে কোভিড-১৯ রোগের সংক্রমণের গতি অনেকটাই রোধ করা সম্ভব। আর তাই প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মাস্ক ব্যবহার করা বাঞ্ছনীয়। নির্দেশিকায় বলা হয়েছে, কেউ বাইরে বেরলে যে কোনো ধরনের মাস্ক থাকা আবশ্যক। সেই মাস্ক হতে পারে দোপাট্টা বা গামছা এমনকি যে কোনো কাপড়ের টুকরো বা রুমালও, যা নাকমুখ ঢেকে রাখার জন্য যথেষ্ট।

স্বাস্থ্য দফতর সূত্রের বরাতে প্রতিবেদনে জানানো হয়েছে, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা প্রয়োজন কিনা কয়েক সপ্তাহ ধরেই বিষয়টি নিয়ে আলোচনা চলছিল সরকারের উচ্চপদস্থদের মধ্যে। ইতোমধ্যেই ভারতের বেশি কয়েকটি রাজ্যে মাস্ক মুখাবরণ বাধ্যতামূলক করা হয়েছে। চিকিৎসকদের একাংশের দাবি, যেহেতু ড্রপলেট থেকে এই রোগ ছড়ায়, সেহেতু প্রকাশ্যে মাস্ক ব্যবহার ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে খুবই কার্যকরী একটি পদক্ষেপ। গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা তৈরি হলে সেক্ষেত্রে মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App